আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

যে সমস্যায় দ্রুত ডাক্তারের কাছে যাবেন

Cold wmn 3.12.14ওমেনআই: বেশিরভাগ মানুষের একটা মারাত্মক বদ অভ্যাস হলো ডাক্তারের কাছে যেতে না চাওয়া। জ্বর হলো, নিজেই প্যারাসিটামল খেয়ে নিলাম। কোথাও কেটে গেলো, নিজেই ওষুধ লাগিয়ে নিলাম। কাশি হলো, নিজেই সিরাপ খেয়ে নিলাম। কিন্তু এই বদঅভ্যাসগুলো আমাদের জন্য মারাত্মক পরিণাম ডেকে আনে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে তো অবশ্যই।

ডাক্তারের কাছে না গিয়ে ঘরে বসে নিজে চিকিৎসা করা, কিংবা আন্দাজে ওষুধ খাওয়ার অভ্যাস আমাদের চিরন্তন। এই মারাত্মক অভ্যাস থেকে যত দ্রুত বের হয়ে আসা যায়, ততই আপনার জন্য ভালো। চলুন জেনে নিন এমন ১০ টি অসুস্থতার লক্ষণ, যেগুলো দেখা দিলে দেরি না করে অতি সত্বর ডাক্তারের কাছে যাবেন।

১) জ্বর হলে প্রথম যে ঘরোয়া চিকিৎসাটি করতে পারেন, সেটা হচ্ছে মাথায় পানি দেয়া। মাথায় পানি দিলে জ্বর এমনিতেই কমে আসে। কিন্তু জ্বর যদি না কমে বরং ১০২ পার করে যায় আর বাড়তেই থাকে, তবে অবিলম্বে হাসপাতালে যাওয়া উচিত।

২) জ্বর যদি ছোট শিশুর হয় তাহলে মোটেও অবহেলা করবেন না। যতটুকুই জ্বর হোক না কেন, অবশ্যই ডাক্তারের কাছে যাবেন। শিশুদের জ্বর ১০০ পার করলেই ডাক্তারের কাছে যাওয়া উচিত।

৩) যদি কুকুর বা বেড়াল জাতীয় প্রাণী কামড়ে বা আঁচড়ে দেয় এবং সেখান থেকে রক্ত বের হয়, তবে সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে যেতে হবে। এক মুহূর্ত অবহেলা করা চলবে না।

৪) ক্রমাগত বমি হয়া মোটেও ভালো কিছু নয়। পাকস্থলীতে বের হবার মত কিছু নেই তারপরেও বমি বন্ধ হচ্ছে না, এমন অবস্থায় দ্রুত ডাক্তারের কাছে যান। প্রাপ্ত বয়স বা শিশু কারো ক্ষেত্রেই অবহেলা করবেন না।

৫) যদি ক্রমাগত কাশি হতে থাকে এবং কিছুতেই কাশি বন্ধ না হয়, তাহলে অ্যাজমার অ্যাটাক হয়া সম্ভাবনা প্রবল এবং ওষুধ প্রয়োজন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে তো কোনভাবেই দেরি করা চলবে না।

৬) কোনভাবে মাথায় আঘাত পেলে এবং আঘাত পেয়ে অজ্ঞান হয়ে গেলে অবিলম্বে ডাক্তারের কাছে যেতে হবে।

৭) নাক, চোখ, কান বা গলা দিয়ে কোন কারণে রক্ত পড়লে সেই মুহূর্তেই ডাক্তারের কাছে যেতে হবে। এগুলো কোনটাই ভালো লক্ষণ নয়।

৮) নানান কারণেই পেটে ব্যথা হতে পারে। কিন্তু ব্যথা যদি দুই ঘণ্টার বেশি স্থায়ী হয়, তাহলে আর দেরি না করে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

৯) যদি জ্বরে হয় এবং জ্বরের সাথে শরীরে গোটা গোটা দেখা দেয় কিংবা কোন রকমের র‍্যাশ হয়, তখন ঘরে বসে থেকে সময় নষ্ট করবেন না।

১০) শরীরের কোন অংশ অবশ লাগছে, নাড়াতে পারছেন না কিংবা প্রবল ব্যথা সেখানে তাহলে অবিলম্বে ডাক্তারের কাছে যান।

ঢাকা, ০৩ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close