আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ভারতের সেই প্রতিবাদী বোনদের পুরস্কার

India wmnওমেনআই: ভারতের হরিয়ানা রাজ্যের প্রতিবাদী সেই দুই বোন আরতি (২২) ও পূজার (১৯) জন্য পুরস্কার ঘোষণা করেছে সরকার। অন্যদিকে, দুই বোনকে উত্ত্যক্তকারীদের আটক করেছে পুলিশ।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সংসদ সদস্য ও পি ধানকার সোমবার প্রতিবাদী আরতি ও পূজার জন্য পুরস্কার ঘোষণা করেন। তাদের প্রত্যেককে ৩১ হাজার রুপি (প্রায় ৫০০ ডলার) করে পুরস্কার দেওয়া হবে বলে জানান তিনি। সেই সঙ্গে তাদের ওই সাহসী উদ্যোগ সমস্ত নারীদের উৎসাহ হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেন ওই সংসদ সদস্য।

তিনি বলেন, ‘তাদের মতো প্রত্যোক নারীর সাহস দেখানো উচিত। আমি তাদের সাহসকে সম্মান করি। উভয়কে সরকারের পক্ষ থেকে ৩১ হাজার রুপি করে দেওয়া হবে। সরকার ঘটনাটি তদন্ত করবে।’

এদিকে, হরিয়ানা পুলিশ রবিবার রাতেই ওই তিন উত্ত্যক্তকারীকে আটক করেছে। পুলিশ বলেছে, উত্ত্যক্তকারীদের মূল হোতা কুলদীপ সিং। অপর দুইজন হলো— মোহিত ও দীপক। তাদের তিনজনকেই আটক করা হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার হরিয়ানা রাজ্যের রোথাক জেলায় একটি যাত্রীবাহী বাসে ওই তিন বন্ধু মিলে আরতি ও পূজাকে উত্ত্যক্ত করে। চলন্ত বাসে দীর্ঘক্ষণ ধরে তাদের উত্ত্যক্ত করলেও বাসের কোনো যাত্রী কিংবা বাসের চালক-সুপারভাইজার কেউই তাদের সাহায্যে এগিয়ে আসেনি।

উত্ত্যক্তের মাত্রা যখন সহ্যসীমা অতিক্রম করে তখন দুই বোন মিলেই প্রতিবাদী হয়ে উঠেন। কোমরের বেল্ট খুলে উত্ত্যক্তকারীদের পেটাতে থাকেন দুই বোন। সেইসঙ্গে চলে লাথি-ঘুষি। এ সময় উত্ত্যক্তকারীরাও দুই বোনকে ঠেকানোর চেষ্টা করে। কিন্তু কোনো বাধাই মানেননি দুই বোন।

চলন্ত বাসের এ সংঘর্ষের দৃশ্য এক নারী যাত্রী মোবাইল ফোনে ধারণ করেন। রবিবার তা প্রকাশ পায় এবং ভারতীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম পেরিয়ে তা ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক গণমাধ্যমে। এরপর ওই দিন রাতেই পুলিশ উত্ত্যক্তকারীদের গ্রেফতার করে। সূত্র : আলজাজিরা।

ঢাকা, ০৩ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close