আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ইয়েমেন,পাকিস্তান নারীদের বসবাসের জন্য খারাপ দেশ!

borkh wmnওমেনআই: নারীদের বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে খারাপ দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। আর এ তালিকায় সবার উপরে রয়েছে ইয়েমেন। বাংলাদেশ ও ভারত রয়েছে যথাক্রমে ৬৮ ও ১১৪তম স্থানে।

সম্প্রতি ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম ২০১৪ এর এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

১৪২টি দেশের নারী-পুরুষের মধ্যকার সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, শিক্ষা ও স্বাস্থ্যগত বৈষম্যের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য দিয়েছে ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের মধ্যে এখনও কোনো দেশ সম্পূর্ণভাবে লিঙ্গ বৈষম্য দূর করতে পারেনি। গবেষণা প্রতিবেদনটি ওয়াল স্ট্রিটের ২৪/৭-এর খবরে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, সবচেয়ে কম পয়েন্ট পাওয়া দেশগুলোয় অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ ও শিক্ষার সুযোগের পাশাপাশি রাজনীতিতে প্রতিনিধিত্ব ও স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পুরুষের তুলনায় নারীর জন্য খুবই অপ্রতুল।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম ২০০৬ সাল থেকে লিঙ্গীয় বৈষম্য নিয়ে গবেষণা পরিচালনা করছে। তখন থেকেই নারীদের জন্য খারাপ দেশের তালিকায় এক নম্বরে আছে ইয়েমেন।

প্রতিবেদন অনুযায়ী, তীব্র লিঙ্গবৈষম্য থাকা দেশগুলো অর্থনীতি, শিক্ষা, রাজনীতি ও স্বাস্থ্যসেবার মতো বিষয়ে পুরুষের জন্য যতটা সুযোগ রাখে, নারীর জন্য সে পথ প্রায় ততটাই বন্ধ।

তালিকায় তৃতীয় স্থান থেকে পর্যায়ক্রমে রয়েছে:
৩. চাদ
৪. সিরিয়া
৫. মালি
৬. ইরান
৭. আইভোরি কোস্ট
৮.লেবানন
৯. জর্ডান
১০. মরক্কো

সূত্র: ইন্ডিয়াটুডে

ঢাকা, ০৪ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close