আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

স্বপ্নের দেশে স্কলারশিপ নিয়ে পড়াশোনা

us wmnওমেনঅাই: মার্কিন যুক্তরাষ্ট্র মানেই শিক্ষার্থীদের কাছে স্বপ্নের দেশ। তাও আবার স্কলারশিপ নিয়ে পড়াশোনা। স্নাতক, স্নাতকোত্তর বা ডক্টরেট ডিগ্রি যা-ই হোক না কেন সারা বিশ্বে যুক্তরাষ্ট্রের সনদকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়। দেশটিতে শিক্ষার্থীদের জন্য রয়েছে নানান সুযোগ-সুবিধা। তাছাড়া এখানকার শিক্ষক, গবেষণা প্রতিষ্ঠানের মান ও শিক্ষাপদ্ধতি যে কোনো দেশের চেয়ে উন্নত।
এখানে অ্যাসাইনমেন্ট ও পরীক্ষার পাশাপাশি স্নাতক প্রোগ্রামগুলোতে গবেষণার নিবন্ধ লেখা ও উপস্থাপনের উপর গুরুত্বারোপ করা হয়। শিক্ষকগণ শ্রেণিকক্ষে আলোচনা করতে উৎসাহিত করেন। তাদের সাথে কোর্স নিয়ে ডিসকাস করতে আগ্রহ দেখান। এখানে দলগত প্রজেক্ট ও প্রেজেন্টেশন করা হয়। যা টিমওয়ার্ক করতে সাহায্য করে। বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে সেতুবন্ধন তৈরি করে। এর মাধ্যমে দেশের জনগণ ও সংস্কৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায়।

যুক্তরাষ্ট্র শুধু তার অর্থনীতি ও সামরিক শক্তি দিয়েই বিশ্বকে নিয়ন্ত্রণ করে না। এর প্রধান শক্তি জ্ঞানবিজ্ঞান ও তথ্য প্রযুক্তি। এখানেই বিশ্বের সেরা কলেজ ও বিশ্ববিদ্যালয় রয়েছে। মেধাবী শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা উন্মুক্ত বলে জানিয়েছেন দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

মাস্টার্স বা ডক্টরাল ডিগ্রিতে ভর্তি হতে হলে অবশ্যই আপনার অনার্স থাকতে হবে। গবেষণা সহকারী বা শিক্ষা-সহকারী হিসেবে বৃত্তি পেতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রাম ভেদে সিজিপিএ-তে আপনাকে ৪-এর মধ্যে কমপক্ষে ৩ পেতে হবে।

অধিকাংশ প্রতিষ্ঠানই ফল (Fall) সেমিস্টারের জন্য বৃত্তি ঘোষণা করে। তবে কিছু কিছু প্রতিষ্ঠানের গ্রীষ্ম ও বসন্তকালীন সেমিস্টারেও বৃত্তির ব্যবস্থা আছে। সব কিছুই নির্ভর করে প্রতিষ্ঠানটির নীতিমালা ও সুপারভাইজারের বাজেট সাপেক্ষে।

প্রকৌশল ও বিজ্ঞান শিক্ষাক্রমে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের জিআরই, টোফেল, আইইএলটিএস করতে হয়। এসবের জন্য অনলাইনেই আবেদন করা যাবে।
আবেদনের ঠিকানা:
GRE: http://www.ets.org/gre
TOEFL: http://www.ets.org/toefl
IELTS: https://ielts.britishcouncil.org/bangladesh
বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে আবেদনপত্র ও স্কলারশিপ প্যাকেজের তালিকা পাওয়া যায়।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে অনলাইনে রেজিস্ট্রেশন এবং প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে দিতে হয়। আবার কিছু কিছু ক্ষেত্রে নিদির্ষ্ট সময়ের মধ্যে প্রিন্ট কপি ডাকে পাঠাতে হয়। এক্ষেত্রে খেয়াল করতে হবে যে বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে ভিন্ন সময়সীমা থাকে।

আবেদন পত্রের সঙ্গে যেসব তথ্য লাগবে:
১. অনার্স বা মাস্টার্সের মুল সনদ পত্রের ইংরেজী কপি (সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের সত্যায়ন থাকতে হবে)।
২. জিআরই, টোফেল, আইইএলটিএস-এর স্কোর। এসব সরাসরি ব্রিটিশ কাউন্সিল বা ইটিএস থেকে পাঠাতে হবে।
৩. প্রয়োজনীয় আবেদন ফি। (সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত)।
৪. ২-৩টি সুপারিশ পত্র (বিশ্ববিদ্যালয় কোর্স টিচারদের)।
৫. যে উদ্দেশে পড়তে যাচ্ছেন (Statement of purpose): আপনি কেন সেখানে পড়তে চান, আপনি কী অর্জন করতে চান, গবেষণায় আপনার আগ্রহের ক্ষেত্র এবং সে বিষয়ের একটি স্বচ্ছ ধারণা দিতে হবে।
৬. ভুল করবেন না আপনার জীবনবৃত্তান্ত পাঠাতে।

পছন্দের বিশ্ববিদ্যালয়: যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান আপনার উচিত সে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করা। সাথে সাথে সেই প্রতিষ্ঠান সম্পর্কে যাবতীয় তথ্য দেখে নেয়া। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে শিক্ষকদের যোগ্যতা, দক্ষতা, ই মেইল এড্রেসসহ প্রয়োজনীয় তথ্য দেয়া থাকে। এসব দেখে আপনি সিদ্ধান্ত নিন কার অধীনে পিএইচডি করবেন। আপনি যে প্রফেসরের অধীনে পিএইচডি করতে চান তার সাথে ই-মেইলে যোগাযোগ করুন। প্রয়োজন হলে তাকে স্কলারশিপের জন্য সহযোগিতা করারও অনুরোধ করতে পারেন।

ডেডলাইন: আবেদন ও ভর্তি-প্রক্রিয়া শেষ হতে প্রায় এক বছর সময় লাগে। তাই অন্তত এক বছর আগে থেকেই আবেদন-প্রক্রিয়া শুরু করতে হবে। সাধারণত নভেম্বর থেকে মার্চ মাসের মধ্যে আবেদন করা যায়। তবে বিশ্ববিদ্যালয় ভেদে ভর্তির সময় আলাদা আলাদা হতে পারে।

ভর্তির হওয়ার পর বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র-ভিসা আই টুয়েন্টি (I-20) পাঠাবে। তখন ভিসার আবেদন করতে হয়। যুক্তরাষ্ট্রের দূতাবাসের অনলাইনে http://dhaka.usembassy.gov/evaf.html ভিসার আবেদন করতে পারবেন। ভিসা সংক্রান্ত সহযোগিতা পাবেন: http://www.saimongroup.com/ -এ।

BOT-Strategic-Plan যুক্তরাষ্ট্রে পড়াশোনা ও বৃত্তি সম্পর্কিত যে কোনো তথ্য পেতে ‘আমেরিকান সেন্টার’ খুবই সহায়ক। তাদের ইমেইল; DhakaPA@state.gov

যুক্তরাষ্ট্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ স্কলারশিপ হচ্ছে ‘ফুলব্রাইট’। স্কলারশিপের জন্য আবেদন ও অন্যান্য তথ্য পাবেন এ ঠিকানায়: http://eca.state.gov/fulbright/country/bangladesh । অনলাইনে ভিসা আবেদন করবেন: http://dhaka.usembassy.gov- এ সাইটে।
উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের বিকল্প হতে পারে না। আপনার স্বপ্নের দেশ মার্কিন মুল্লুকে স্কলারশিপ নিয়ে যেতে চাইলে আর দেরি কেন? এখনই শুরু করুন প্রক্রিয়া।

ঢাকা, ১০ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close