আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

‘মার্কিনদের হাতে বেশি মানবাধিকার লঙ্ঘিত হয়’

iran wmnওমেনঅাই: ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্জিয়ে আফখাম বলেছেন, আমেরিকা নিজেকে মানবাধিকারের রক্ষক হিসেবে দাবি করে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে প্রতিবেদন তৈরি করে। কিন্তু মার্কিন প্রশাসনের হাতে বিশ্বের সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘিত হয়।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর হাতে বন্দি নির্যাতন বিষয়ক যে সংক্ষিপ্ত প্রতিবেদন মঙ্গলবার মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটি প্রকাশ করেছে সে সম্পর্কে মন্তব্য করতে গিয়ে এ কথা বলেন তিনি।

আফখাম বলেন, এ জঘন্য প্রতিবেদন প্রমাণ করছে মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো অত্যন্ত সহিংস ও জঙ্গি পন্থায় মানবাধিকার লঙ্ঘনকে প্রাতিষ্ঠানিকীকরণ করেছে।

স্বীকারোক্তি আদায়ের জন্য এ ধরনের ‘অবৈধ ও অমানবিক’ পন্থা এখনো চালু রেখেছে মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো এবং এ ধরনের পৈশাচিক নির্যাতন বন্ধের কোনো গ্যারান্টি দেয়নি ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে নির্যাতিতদের বেশিরভাগ আমেরিকার নাগরিক নন।

মার্কিন সিনেটের ইন্টেলিজেন্স কমিটি সম্প্রতি যে সংক্ষিপ্ত প্রতিবেদন প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, বন্দিদেরকে জিজ্ঞাসাবাদের সময় তাদের দেয়াল ঘেঁষে ঘণ্টার পর ঘণ্টা ধরে দাঁড় করিয়ে রাখা, ছোট জায়গায় থাকতে দেয়া, কম ঘুমাতে দেয়া, নাকে মুখে পানি ঢালা বা ওয়াটারবোর্ডিং করা এবং জোর করে ডায়াপার পরিয়ে রাখা হতো। এছাড়া কোনো কোনো বন্দিকে জীবন্ত কবর দেয়ার ভান করা হতো বলেও সিনেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো বন্দি নির্যাতনের এসব ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশসহ এসব ঘটনায় জড়িত তার প্রশাসনের কর্মকর্তাদের বিচার করার আহ্বান জানিয়েছে এসব মানবাধিকার সংস্থা। কিন্তু মার্কিন বিচার বিভাগ নির্যাতনে জড়িত কর্মকর্তাদের বিচার করতে অস্বীকৃতি জানিয়েছে।

ঢাকা, ১১ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close