আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

মাইগ্রেনের ব্যথা দূর করবে লবণ

migrenওমেনঅাই: মাইগ্রেনের ভুক্তভোগীরাই বোঝেন কী প্রচণ্ড এর যন্ত্রণা আর এ কারণেই তারা চান দ্রুতই দূর হয়ে যাক এই ব্যথা। মাত্র আধাঘন্টার মাধ্যে মাইগ্রেনের ব্যথা দূর করার জন্য ব্যবহার করতে পারেন এ উপায়টি।

মাইগ্রেনের ব্যথা একবার শুরু হলে তা নষ্ট করে দিতে পারে পুরো দিন। শুধু তাই নয়, কারও কারও মাইগ্রেনের ব্যথা সাধারণ পেইনকিলারে দূর হতে চায় না। তাদের উপকারে আসতে পারে লবণ।

মাইগ্রেনের রোগী হলে আপনি নিশ্চয়ই এরই মধ্যে মাইগ্রেন কমানোর অনেকগুলো উপায় পরখ করেছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। মাইগ্রেনের ব্যথা একবার শুরু হলে কোনো রকম পেইন কিলারই কাজ করে না।

পেইন কিলার আবার অনেকে পছন্দও করেন না অথবা স্বাস্থ্যগত সমস্যার কারণে পেইন কিলারের ব্যবহারে আছে নিষেধাজ্ঞা। কিন্তু লবণের ব্যবহার কাজ করতে পারে আপনার ক্ষেত্রেও।

কারা ব্যবহার করবেন লবণ
মাইগ্রেনের ব্যাথা চলাকালীন সময়ে অনেকের রক্তচাপ বেড়ে যায়। লবণ ব্যবহারে তাদের রক্তচাপ আরও বেড়ে ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। তারা মাইগ্রেনের ব্যথা কমাতে সেলেরির জুস পান করতে পারেন। কারণ এতে রয়েছে এমন সোডিয়াম যা রক্তচাপ বাড়ায় না আবার মাইগ্রেনের ব্যথা কমাতেও সাহায্য করে।

লবণ ব্যবহার করে মাইগ্রেন কমাতে চাইলে অবশ্য সাধারণ মানের টেবিল সল্ট ব্যবহার না করে উচ্চ মানের লবণ ব্যবহার করতে হবে, যেমন হিমালায়ান ক্রিস্টাল সল্ট। এর বিশেষত্ব হলো এতে উপস্থিত ৮৪টি খনিজ উপাদান, ইলেক্ট্রোলাইট এবং মৌল।

এই লবণ শুধু যে মাইগ্রেন কমায় তাই নয়, বরং শক্তিশালী করে তোলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা, শক্তি বাড়ায়, রক্তে সেরোটোনিনের মাত্রা নিয়ন্ত্রণ করে, শরীরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখে।

যেভাবে ব্যবহার করবেন
লবণ ব্যবহারের এই উপায়টি ভারি সহজ। এক গ্লাস লেবুর রস (অথবা আপনার পছন্দের কোনো ফলের জুস) এর সাথে বেশি করে লবণ দিয়ে তৈরি করুন একটি মিশ্রণ আর তা পান করুন। মাইগ্রেনের ব্যথা দূর হয়ে যাবে ম্যাজিকের মতো।

উচ্চ রক্তচাপের রোগীদের অবশ্যই লবণের এই মিশ্রণ পান করা উচিত নয়। এছারা যাদের আলসার বা গ্যাস্ট্রিকের সমস্যা আছে তারাও লেবু বা অ্যাসিড ধরণের জুস পান করা থেকে বিরত থাকবেন।

ঢাকা, ১৩ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close