আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

পাকিস্তানে স্কুলে হামলায় নিহত ১৪১: বিশ্বব্যাপী নিন্দা

Peshoar-attackwmnওমেনঅাই:পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে মঙ্গলবারের তালেবান হামলায় ১৩২ শিক্ষার্থীসহ অন্তত ১৪১ জন নিহত হয়েছে। এ ঘটনায় বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থা ও রাষ্ট্রপ্রধানরা নিন্দা জানিয়েছেন।

শিক্ষার্থীদের ওপর চালানো এ হত্যাকাণ্ডের কঠোর নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। একে তিনি ‘ভয়াবহ আচরণ’ বলে উল্লেখ করেছেন। সংস্থাটির নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে মঙ্গলবার দেওয়া ওই বক্তব্যে নিহতদের পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা ব্যক্ত করেন তিনি।

এ নির্মম হত্যাকাণ্ডের পর পরই পাকিস্তানীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এ হামলার তীব্র নিন্দা জানান। একই সঙ্গে সন্ত্রাসবিরোধী যুদ্ধে ভারত সব সময় পাকিস্তানের পাশে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও এক বার্তায় এই হামলায় নিন্দা জ্ঞাপন করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ বর্বর হামলার নিন্দা জানিয়েছেন। যুক্তরাষ্ট্র সব সময় পাকিস্তানের জনগণ ও সরকারের পাশে রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা ব্যক্ত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

স্কুলে হামলার ঘটনার কঠোর নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শিক্ষার্থীদের ওপর চালানো এ হামলাকে ‘বর্বরোচিত’ বলে উল্লেখ করেছেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ হামলাকে ‘বর্বর ও ন্যক্কারজনক’ বলে উল্লেখ করেছেন। তিনি হামলার ঘটনায় নিন্দা জানানোর পাশাপাশি হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতাও প্রকাশ করেন। এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এ হামলাকে ‘পৈশাচিক হত্যাকাণ্ড’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছেন।

এ ঘটনার পর পাকিস্তানের রাজনীতিক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন পেশার মানুষ এতে শোক প্রকাশ ও নিন্দা জ্ঞাপন করেন। দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এর কঠোর নিন্দা জানিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

পিটিআইয়ের (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) প্রধান ইমরান খান ও পিএটির (পাকিস্তান আওয়ামী তেহরিক) প্রধান ডা. তাহিরুল কাদরি এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। এ ঘটনার পর ইমরান তার ১৮ ডিসেম্বরের কর্মসূচি বাতিল করেছেন।

এ ছাড়া দেশটির মানবাধিকারকর্মী ও সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই (১৭) এ ঘটনায় তার ‘হৃদয় ভেঙে গেছে’ বলে উল্লেখ করেছেন। তিনি এ ঘটনার পর পরই তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে মঙ্গলবার স্থানীয় সময় সাড়ে ১০টার দিকে নির্বিচারে গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে ৭ তালেবান সদস্য অংশ নেয় বলে জানা গেছে। হামলার সময় স্কুলটিতে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীসহ মোট ১১০০ জন উপস্থিত ছিলেন।

টিটিপি (তেহরিক-ই-তালেবান পাকিস্তান) এ হামলার দায় স্বীকার করেছে। তাদের দাবি, তালেবানদের ওপর সরকারি বাহিনীর পরিচালিত জার্ব-ই-আজব নামক অভিযানের জবাবে এ হামলা চালানো হয়েছে। তথ্যসূত্র : ডননিউজ, এনডিটিভি, বিবিসি, আলজাজিরা

ঢাকা, ১৭ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close