আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

বাণিজ্যমেলায় ১৪ দেশ অংশ নিচ্ছে

trade-fair wmnওমেনআই: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ৩টি মহাদেশের ১৪টি দেশ অংশ নিচ্ছে। প্রতিবছরের মতো এবারও জানুয়ারি মাসে বসছে ২০তম বাণিজ্য মেলার এ আসর।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তথ্যানুযায়ি এ পর্যন্ত যেসব দেশ বাণিজ্য মেলায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে তাদের মধ্যে রয়েছে পাকিস্তান, ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, যুক্তরাজ্য, ইরান, মালয়েশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, এবং জার্মানি।

বিভিন্ন ক্যাটাগরিতে এসব দেশের ৪১টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। প্যাভিলিয়ান ক্যাটাগরিতে ১৯টি, মিনি প্যাভিলিয়ান ক্যাটাগরিতে ২টি, প্রিমিয়ার স্টল ক্যাটাগরিতে ১৭টি আবেদন জমা পরেছে।

রোববার সকালে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব প্রতিবেদন তুলে ধরা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন তাজুল ইসলাম চৌধুরী।

বৈঠক সূত্রে জানা যায়, এবারের মেলায়ও মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রাম বঙ্গবন্ধুর অবদান এবং যুদ্ধবিধস্থ বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নেওয়ার পদক্ষেপ সমূহ প্রক্ষেপণকল্পে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ শিরোনামে প্যাভিলিয়ান থাকছে।

মেলায় আগত দর্শনার্থী ও স্টল মালিকদের নিরাপত্তায় ৮০টি সিসিটিভি স্থাপন করা হচ্ছে। এবার মেলার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্কদের ৩০ টাকা অপ্রাপ্ত বয়স্কদের ২০ টাকা। মেলায় মোট স্টল থাকছে ৩১৪টি। এরমধ্যে প্যাভিলিয়ান ৮১টি, মিনি প্যাভিলিয়ান ৫১টি। এছাড়া তাকছে ৯টি রেস্তোরা।

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি চলবে এ আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলায় উল্লেখযোগ্য পণ্যর মধ্যে থাকবে মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাটজাত পণ্য, লেদার, লেদার গুডস অ্যান্ড ফুডওয়্যার, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ঘড়ি, জুয়েলারি, সিরামিকস, টেবিলওয়্যার, দেশীয় বস্ত্র, ক্যাবল, মেলামাইন, প্রক্রিয়াজাত খাদ্য, আসবাবপত্র ও হস্তশিল্প।

ঢাকা, ২২ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close