আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

খামারে বিয়ে, ফুটপাতে হানিমুন!

sunny and kavita panu (2)_47631_0ওমেনআই:অপচয়ী ও ব্যায়বহুল সনাতনী পদ্ধতির বিয়ের অনুষ্ঠান করার বিরুদ্ধে প্রতিবাদ জানানোর এক অভিনব পন্থা বেছে নিলেন সানি ও কাভিতা পানু নামে ভারতের হরিয়ানার এক যুগল। এ উদ্দেশে তারা তাদের বিয়ে অনুষ্ঠান করেন একটি গরুর খামারে। আর ওই অনুষ্ঠানের অতিথি ছিল ২ হাজার গরু!

সেখানেই শেষ নয়, এরপর তারা হানিমুন করলেন ফুটপাথে! নিজেদের রাস্তা পরিষ্কারের মেশিন নিয়ে ফুটপাথ পরিষ্কার করেই হানিমুনের সময়টুকু কাটিয়ে দিলেন তারা। হানিমুন শেষে তাদের রাস্তা পরিষ্কারের মেশিনটি দান করে দেন হরিয়ানা রাজ্যের হিসার সিটি কাউন্সিলে। আর তারা তাদের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানের খরচের টাকা ব্যয় করবেন সিটি কাউন্সিলকে কয়েকটি ময়লা বহনের গাড়ি ও ১০১ টি ডাস্টবিন কিনে দিয়ে!

সনাতনী পদ্ধতির ব্যয়বহুল বিয়ে অনুষ্ঠান এবং যৌতুক প্রথার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই তাদের এই অভিনব বিয়ে উদযাপন।

কনের বাবা সামপুরান সিং বলেন, ‘আমাদের পরিবার যৌতুক প্রথা ও সনাতনী ব্যয়বহুল বিয়ে অনুষ্ঠানের ঘোরবিরোধী। ফলে আমরা একইসঙ্গে এর প্রতিবাদ এবং নগরের কিছুটা কল্যাণ করার উদ্দেশ্যেই অভিনব এ পদ্ধতি বেছে নিয়েছি।’

বিয়ের দিন সানি ও কাভিতা তাদের ঘনিষ্ঠ বন্ধুবান্ধব ও পরিবারের সদস্য ছাড়া আর কাউকে দাওয়াত দেননি। আর মেহমানদেরকে বিয়ের উপহার হিসেবে খামারের গরুগুলোর জন্য খাবার নিয়ে আসতে বলা হয়। আর মেহমানদের খাওয়া-দাওয়া শেষে অতিরিক্ত খাবার হতদরিদ্র ও বণ্যপ্রাণীদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়ে।

ঢাকা, ২২ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close