আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

আর নয় ব্যথানাশক ওষুধ!

painkiller 23.12.14ওমেনঅাই: মাথাব্যথা, মাইগ্রেন কিংবা বাতের কারণে অনেকের জীবনই হয়ে উঠেছে অতিষ্ঠ। ব্যথানাশক ওষুধ সেবন করে সাময়িক মুক্তি মিললেও তা দীর্ঘমেয়াদে শরীরের জন্য ক্ষতিকর। তাই আজ আমরা জানাব ওষুধের বিকল্প কিছু উপায়, যা আপনার শরীরে ব্যথানাশক হিসেবে কাজ করবে

মনোযোগ সরিয়ে নিন

যখন দেহের কোনো অংশে ব্যথা অনুভূত হয়, তখন আমাদের সম্পূর্ণ মনোযোগ সেদিকেই থাকে। তাই এ ব্যথা থেকে মুক্তির সবচেয়ে সহজ উপায় হলো, মনোযোগ সরিয়ে নেয়া।

কল্পনা করুন

এক গবেষণায় দেখা গেছে, মনে মনে নিজের পছন্দের খাবারের কথা চিন্তা করলে অনেক ধরনের ব্যথা কমে যায়। তাই যখন মাথা ও মাইগ্রেনের ব্যথা অনুভূত হবে, তখন পছন্দের খাবারগুলোর কথা চিন্তা করতে থাকুন।

ধ্যান করুন

ধ্যান করার মাধ্যমেও শরীরের অনেক ব্যথা কমানো সম্ভব। ধ্যানে বসলে শরীর অনেকটা রিলাক্স হয় ও মনোযোগ অন্য দিকে সরে যায়। ধ্যান করলে শুধু ব্যথা নয়; বিষণ্নতা, উত্তেজনা ও উচ্চ রক্তচাপের সমস্যাও কমে যায় অনেকাংশে।

আকুপাংচার

চীনে অতি প্রাচীনকাল থেকে ব্যথা নিরাময়ে সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে আকুপাংচার। আকুপাংচার মূলত দেহকে রিলাক্স করে ও রোগ নিরাময়ে সাহায্য করে।

গান শুনুন

মন ভালো করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে গান শোনা। শুধু তা-ই নয়, ব্যথা উপশমেও এর জুড়ি নেই।

উচ্চৈঃস্বরে হাসুন

ব্যথা উপশমে সবচেয়ে ভালো ওষুধ হাসি। হাসলে আমাদের দেহ থেকে প্রাকৃতিকভাবে ভালো লাগার হরমোন অ্যান্ডোরফিনের নিঃসরণ ঘটে, যা মস্তিষ্ককে অনেকটা রিলাক্স করে। এতে ব্যথা উপশম হয় অনেকখানি।

অনুশীলন

ওজন বেড়ে যাওয়ার কারণে শরীরের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে। তাই আপনি যদি প্রতিদিন নিয়মিত অনুশীলন করেন, তাহলে অনেক ধরনের ব্যথাই নিরাময় হয়। আর যাদের বাত রয়েছে, তারা যদি অ্যারোবিক এক্সারসাইজ করেন; তবে ব্যথা কমে যাওয়ার পাশাপাশি সহনশীলতা, শক্তি, কার্যকরী ক্ষমতা অনেকটাই বেড়ে যাবে।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close