আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

ট্যুইটারের জনপ্রিয়তা বেড়েছে

twitterওমেনঅাই:মার্কিন এক জরিপে জানা গেছে, ২০১৪ সালে ট্যুইটারের জনপ্রিয়তা বেড়েছে। আর সেই তুলনায় ফেসবুকের জনপ্রিয়তা কমেছে।

গবেষণা সংস্থা ফ্রাঙ্ক এন মাজিদ অ্যাসোসিয়েটস ইনংয়ের করা জরিপে দেখা গেছে, ২০১৩ সালে তরুণদের মাঝে ফেসবুকের জনপ্রিয়তা ছিল ৯৪ শতাংশ, যা ২০১৪ সালে ৮৮ শতাংশে নেমে গেছে।

তরুণদের মাঝে জনপ্রিয়তার দিক থেকে ট্যুইটার ছাড়াও সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যম যেমন ইনস্টাগ্রাম, বিভিন্ন মেসেজিং অ্যাপ- যেমন হোয়াটস অ্যাপ এবং অ্যাপলের মেসেজিং অপশনের গুরুত্ব বেড়েছে।

আমেরিকা ও ইউরোপে ট্যুইটারের ব্যবহার বেশি। তবে সে তুলনায় বাংলাদেশে ফেসবুকের ব্যবহার বেশি বলে ধারণা করা হয়।

বাংলাদেশে রকমারি ডটকমের বিজনেস ডেভেলপমেন্ট কর্মকর্তা কাজি কাওসার বলেন, সাধারণত সেলিব্রেটিরাই একটু বেশি ট্যুইটার ব্যবহার করেন। তাদের আপডেটগুলো সহজে ও সংক্ষেপে দেয়া থাকে।

তিনি বলেন, ফেসবুকে সব ডিটেইল লেখার অপশন রয়েছে। প্রচুর লেখতে হয় বা প্রচুর পড়ে জানতে হয়। কিন্তু ট্যুইটারে ছোট করে লেখা থাকে। কোনো কিছু জানার থাকলে সহজেই জানা যায়।

ঢাকার ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভের জুনিয়র লেকচারার জান্নাত আরা শিফা বলেন, ফেসবুকে সবার সঙ্গে কানেক্টেড থাকা যায়। সবার সঙ্গে কানেক্টেড থাকা ফেসবুকেই সম্ভব।

তিনি বলেন, নিজের চিন্তাভাবনা, ছবি, নোট সহজে শেয়ার করা যায়। অন্যের সঙ্গে যোগাযোগ সহজ হয়।

জান্নাত বলেন, ট্যুইটার অ্যাকাউন্ট আমারও আছে। কিন্তু এখানে কিছু করার নেই। শুধু কাউকে ফলো করতে হবে। আমাদের দেশে সেলিব্রেটিরা ট্যুইটারে তেমন জনপ্রিয় নন। কিন্তু ফেসবুকে অনেক কিছু করার আছে। তাৎক্ষণিক ম্যাসেজ দেয়ার সুবিধা রয়েছে।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close