আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

বোরো হামলায় আসামে নিহত ৫৫

asam wmbওমেনঅাই: ভারতের আসামে সন্দেহভাজন বোরোল্যান্ডের বিদ্রোহীদের সিরিজ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৫-তে দাঁড়িয়েছে। কোকড়াঝড় ও সনিতপুর জেলায় মঙ্গলবার সন্ধ্যায় সংঘটিত ওই ঘটনায় রাজ্যজুড়ে রেড এ্যালার্ট জারি করা হয়েছে। খবর এনডিটিভির।

পুলিশ জানিয়েছে, পাঁচটি স্থানে একে-৪৭ রাইফেল দিয়ে নারী, শিশু ও পুরুষদের ওপর নির্বিচারে গুলি চালায় হামলাকারীরা। হতাহতরা স্থানীয় উপজাতীয় সম্প্রদায়ের সদস্য। ঐতিহ্যগতভাবে চা বাগানে কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন তারা।

এ ঘটনার পরপরই এক টুইট বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটিকে ‘কাপুরুষোচিত আচরণ’ বলে অভিহিত করেছেন। ওই দিনই তিনি আসামের মুখ্যমন্ত্রী তরণ গগৈ’র সঙ্গে কথা বলেন। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বুধবার ঘটনাস্থল পরিদর্শনে যাবেন।

আসাম পুলিশের ডিরেক্টর জেনারেল খগেন শর্মা জানান, অরুণাচল প্রদেশের কাছে সিমাঙ্গপাড়ায় সবচেয়ে বেশী হতাহতের ঘটনা ঘটেছে। বাকি হামলার ঘটনাগুলো সনিতপুরের বাতাসিপুর এবং কোকড়াঝড়ের সার্ফেঙ্গুরি ও আলতাপানি এলাকায় ঘটে।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে স্থানীয়রা জানান, অস্ত্রধারী হামলাকারীরা সামরিক বাহিনীর সদস্যদের মতো পোশাক পরে পায়ে হেঁটে আসে। তারা জোর করে দরজা খুলে গুলি চালায়।

এক পুলিশ কর্মকর্তা জানান, হামলাকারীদের হাত থেকে নারী-শিশুরাও রেহাই পায়নি। সনিতপুর জেলায় ২১ জন নিহত হয়। এর মধ্যে অন্তত ১০ নারী রয়েছেন।

পুলিশের ধারণা, ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোরোল্যান্ড (সংবিজিত) বা এনডিএফবি (এস) এ হামলা চালিয়েছে। দলটি বোড়ো গোত্রের লোকদের জন্য স্বাধীন অঞ্চলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে।

ধারণা করা হচ্ছে, সশস্ত্র দলটির সদস্যদের ওপর নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চালানো অভিযানের জবাবে এ হামলা চালানো হয়েছে। গত রবিবারও নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর হাতে দুই বিদ্রোহী নিহত হয়।

এ ছাড়া বোরোল্যান্ডের স্বায়ত্তশাসিত পর্বত কাউন্সিলের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এ হামলা ঘটানো হয়েছে বলেও ধারণা করছেন কেউ কেউ।

ঢাকা, ২৪ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close