আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
মিডিয়াস্লাইড

করোনার দিনগুলোতে সংসদ সদস্যদের দায়িত্ব

ওমেনআই ডেস্ক : ১০ দিনের সাধারণ ছুটিতে সবচাইতে বেশি বিপদে পড়বেন নিম্ন আয়ের লোকজন। যারা দিন চলেন দিনের আয় দিয়েই। বিশেষ করে, সিএনজি, বাস ও রিকশাচালক, চা বা ফল ও সব্জিবিক্রেতা, বিভিন্ন কারখানার শ্রমিক ইত্যাদি। এবার দেখা দরকার, সংসদ সদস্যরা এইসব নিম্ন আয়ের লোকজনের কোনো কাজে আসেন কিনা।
সরকারেরই অবশ্য উচিত, এ দায়িত্বটি স্থানীয় সরকারসহ সংসদ সদস্যদের দেয়া।

সংসদ সদস্যদের কাজ হবে, স্বেচ্ছাসেবকদের মাধ্যমে নিজেদের এলাকার দরিদ্র ও নিম্নবিত্তের লোকজনের কাছে বিনামূল্যে নিত্যপণ্য পৌঁছে দেয়া। প্রতিটি পরিবারের জন্য দেয়া যেতে পারে অন্তত ১০ কেজি চাল, ২ কেজি করে ডাল ও আলু এবং এক লিটার তেল। এতে প্রতিটি পরিবারপিছু খরচ হতে পারে মাত্র ১০০০ টাকা বা এর চাইতে কিছু বেশি। একটি এলাকায় ২০ হাজার দরিদ্র পরিবার থাকলেও পরিবারপিছু খরচ হবে ২০ হাজার টাকা। দশ দিনে খরচ হবে ২ লক্ষ টাকা থেকে বড় জোর তিন লক্ষ টাকা।
সংসদ সদস্যদের অধিকাংশই কোটি-কোটিপতি। তাদের জন্য এটুকু দায়িত্ব পালন করা একেবারেই কঠিন কিছু নয়। তারা কি নিজ নিজ এলাকার বস্তি ও দরিদ্র এলাকাগুলোতে থাকা মানুষদের বাড়ি বাড়ি এটুকু পণ্য পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে পারেন না?

এরকম একটা দুর্যোগপূর্ণ সময়েই দেখার পালা, মাননীয় সংসদ সদস্যরা তাদের নিজেদের এলাকার দরিদ্র নাগরিকদের প্রতি কতোটা মানবিক আচরণ করেন।

লেখক : ফরিদ কবির

আরও পড়ুন

Back to top button
Close
Close