আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

ইয়ার অফ দ্য সেলফি

selfie wmnওমেনআই:২০১৪ সালকে টুইটার ধরে রাখতে চাইছে তার শিরোনামের মধ্য দিয়ে। টুইটার বলছে, ২০১৪ হচ্ছে দ্যা ইয়ার অফ দ্যা সেলফি, অর্থাৎ সেলফির বছর।
নিজের স্মার্ট ফোন দিয়ে নিজের বা পরিচিতজনের সাথে ছবি তোলার এই কাজটি অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে যোগ হয়েছে মাত্র গত বছর।
২০১৪ সালে সেলফি শব্দটি শুধুমাত্র টুইটারেই ব্যবহৃত হয়েছে নয় কোটি ২০ লক্ষ বার। গত বছরের তুলনায় এটা বেড়েছে ১২ গুন।
কিন্তু কোন সেলফিটি সারা বিশ্বে সবচেয়ে বেশি লোক দেখেছে?
অস্কার পুরষ্কার অনুষ্ঠানে হলিউড তারকাদের সঙ্গে অনুষ্ঠানের হোস্ট অ্যালেন ডিজেনারের তোলা সেলফিটি রিটুইট করা হয়েছে ৩০ লক্ষ বারেরও বেশি। এরপর তা ছড়িয়ে পড়েছে ফেসবুক, গুগল এবং অন্যান্য মাধ্যমে। বলা যায় সেলফির ইতিহাসে এটি এখন পর্যন্ত একটি বিশ্বরেকর্ড।
এই সেলফিটির একটা মজার ইতিহাস রয়েছে। অনুষ্ঠানের বেশ কিছুদিন পর জানা যায় যে অ্যালেনকে এই ক্যামেরাটি দিয়েছিল স্যামসাং, এই আশায় যে যদি তিনি তারকাদের সাথে কোন ছবি তোলার সুযোগ পান!
স্যামসাং অস্কার অনুষ্ঠানের বিজ্ঞাপনে লক্ষ লক্ষ ডলার ব্যয় করেছিল। কিন্তু এই একটি ছোট ঘটনার মধ্য দিয়ে স্যামসাং যে প্রচার পায় তা টাকা দিয়ে কখনো কেনা সম্ভব না। কারণ ঐ সেলফির মধ্যে স্যামসাং-এর লোগো বসানো ছিল।
কিন্তু একটি সেলফি সুনামের চেয়ে দুর্নামই কুড়িয়েছে বেশি। সেটি হলো দক্ষিণ আফ্রিকার প্রয়াত নেতা নেলসন ম্যান্ডেলার স্মরণসভায় তোলা একটি সেলফি।
এতে দেখা যাচ্ছে ডেনমার্কের প্রধানমন্ত্রী হ্যালি থরনিং-স্মিটের পাশে বসে আছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। একটি শোকের অনুষ্ঠানে তারা যেভাবে হাসাহাসি করছেন, তা নিয়ে তাদের কড়া সমালোচনা হয়েছে সারা বিশ্বে।

ঢাকা, ২৮ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close