আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

প্রাথমিকের দৃষ্টি প্রতিবন্ধীরাও বই পাবে

Blind-girl-reading-brailleওমেনআই:বিগত সাত বছর ধরেই বছরের প্রথম দিন বেশ ঘটা করে বই উৎসব করে সরকার প্রাথমিক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বিনামূলে বই তুলে দিচ্ছে। তবে এবারই প্রথম সরকারের এই কর্মসূচির আওতায় আসতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা স্তরের দৃষ্টি প্রতিবন্ধী শিশুরা। প্রথমবারের মতো এই শিশুরা বিনামূল্যে পাবে তাদের ব্যবহার উপযোগী ডেইজী মাল্টিমিডিয়া বই।

এরই ধারাবাহিকতায় আগামী বছরে মাধ্যমিক পর্যায়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরাও বিনামূল্যে পাবে তাদের ব্যবহার উপযোগী বই।

শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এটুআই প্রোগ্রাম, সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের দেয়া হচ্ছে ডেইজী মাল্টিমিডিয়া বই, ইলেক্ট্রনিক বই এবং ব্রেইল বই।

উল্লেখ্য, ডেইজী মাল্টিমিডিয়া হলো দৃষ্টি প্রতিবন্ধীসহ সব শিক্ষার্থীদের ব্যবহারের উপযোগী একটি ডিজিটাল মাল্টিমিডিয়া বই। বইটি ব্যবহারের জন্য প্রয়োজন আমিস অথবা ডিডি রিডার সফটওয়্যার। এই সফটওয়্যার সিডি কিংবা জাতীয় তথ্য কোষ (http://www.infokosh.gov.bd/infokosh-talking-books) থেকে ডাউনলোড করা সম্ভব।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে একসেস টু ইনফরমেশনের (এটুআই) সার্ভিস ইনোভেশন ফান্ডের (এসআইএফ) সহায়তায় ইয়াং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) ইতোমধ্যে প্রাথমিক শিক্ষাস্তরের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের প্রতিটি পাঠ্যবইও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করার প্রক্রিয়া শুরু করেছে। এটুআই প্রকল্পের উদ্যোগে ইতোমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের সব পাঠ্যপুস্তক ই-বুকে রূপান্তর করা হয়েছে। ফলে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, গবেষক যে কেউ বিনামূল্যে যেকোনো সময় পাঠ্যপুস্তকের বিষয়বস্তু ডাউনলোড করে প্রয়োজন মেটাতে পারেন।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close