আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

জেএসসি-জেডিসিতে পাশের হার ৮৯.৯৪ শতাংশ

ওমেন আই:
২০১৩ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষার মোট কৃতকার্য হয়েছে ১৬ লাখ ৭৫হাজার ১০৯ জন শিক্ষার্থী। গড় পাশের হার ৮৯.৯৪ শতাংশ । জিপিএ ফাইভ পেয়েছে মোট এক লাখ ৭২ হাজার ২০৮ জন।এবার সব বিষয়ে পাশ করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা চার হাজার ৯৫৭টি। কোনো শিক্ষার্থী পাশ করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫৭ টি ।
ঢাকা শিক্ষাবোর্ডে পাশের হার ৯০.৪৫ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে মোট ৫৫ হাজার ২ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাষ করেছে ৮৬.১৩ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে মোট ১৪ হাজার ২ জন। এছাড়া কুমিল্লা শিক্ষাবোর্ডে ৯০.৪৫ শতাংশ,সিলেট শিক্ষাবোর্ডে ৯১.১৫ শতাংশ,দিনাজপুর শিক্ষাবোর্ডে ৮৮.৯১ শতাংশ এবংবরিশাল শিক্ষাবোর্ডে ৯৬.১৬ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে। এর মধ্যে ৮ লাখ ৭৯ হাজার ১৫১ জন ছেলে এবং ৯ লাখ ৮০ হাজার ২২৯ জন মেয়ে শিক্ষার্থী পাশ করেছে। এছাড়া জেডিসি পরীক্ষায় শতকরা পাশের হার ৯১.১১ শতাংশ।রবিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার সার্বিক ফলাফল তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।
শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল দুপুর ২টায় দেশের সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। এ ছাড়া কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধান ফল সংগ্রহ করতে পারবেন।
চতুর্থবারের মতো অনুষ্ঠিত এই পরীক্ষায় ২৭ হাজার ৭৪৮টি স্কুল ও মাদ্রাসার অষ্টম শ্রেণি পড়ুয়া ১৯ লাখ ১ হাজার ২০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন এবং জেডিসিতে তিন লাখ ১৫ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।রেজাল্ট ঘোষণার পর পরই ফলাফল ইন্টারনেটে এবং মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে ।
ফলাফল www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে দেখা যাবে।অথবা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
জেডিসি পরীক্ষার ফল জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর অর্থাৎ MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

আরও পড়ুন

Back to top button
Close
Close