আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্পট লাইট

নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

1.1.2015ওমেনআই:বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ইংরেজি নতুন বছরকে স্বাগত জানিয়েছে বিশ্ববাসী। বুধবার রাত বরোটা বাজার সঙ্গে সঙ্গে আতশবাজি পুড়িয়ে আর নেচে গেয়ে উন্মাতাল হয়ে বর্ষবরণ উদযাপনে মেতে উঠেছিল তারা।

যেসব শহরে আগেভাগে বর্ষবরণ শুরু হয়েছে তাদের অন্যতম হচ্ছে অস্ট্রেলিয়া। নতুন বছরকে স্বাগত জানাতে বুধবার রাতে দেশটির বিখ্যাত সিডনি পোতাশ্রয়ে জড়ো হয়েছিল ১৫ লাখের বেশি মানুষ। সেখানে ১২ মিনিটের এক পায়রোটেকনিক্যাল ডিসপ্লে অনুষ্ঠিত হয় । আলো, ধোঁয়া আর গগন বিদারিত শব্দের সে এক আশ্চর্য সমারোহ।

নববর্ষের বিশেষ অনুষ্ঠান স্বচোখে দেখতে লন্ডনের টেমস নদীর তীরে সমবেত হয়েছিল ১০ লাখের বেশি মানুষ। রীতিমত টিকিট কেটে সেখানে যেতে হয়েছে লন্ডনবাসীকে। এক একটা টিকিট নাকি বিক্রি হয়েছে দশ ইউরোতে।

২০১৫ সালকে বরণ করতে বুধবার রাতে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার অরব আমিরাতের বুর্জ আল খলিফায় আয়োজন করা হয় বিশেষ আলোক প্রদর্শণী। আতশবাজি আর লেজার লাইটের মাধ্যমে ছয় ধাপে করা ১২ মিনিটের ওই আতশবাজি উৎসব ইতিমধ্যে রেকর্ড তৈরি করেছে।

ইউরোপে নববর্ষ উদযাপন শুরু হয় মস্কোর সেন্ট বাসিলের ক্যাথেড্রেল এবং ক্রেমলিনে আতশবাজি উৎসবের মধ্য দিয়ে। আর বার্লিনের ব্রানডেনবার্গ গেটে বসেছিল উন্মুক্ত ব্যন্ড সঙ্গীতের আসর। আর প্যারিসের চ্যাম্পস-ফ্লাইসেস ‘আর্ক ডি ট্রম্পফেস’ নামের ১৫ মিনিটের এক বিশেষ প্রদর্শণীর আয়োজন করা হয়েছিল। এর জন্য আশপাশের রাস্তাগুলোতে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল।

স্পেনের কয়েক লাখ মানুষ নতুন বছরকে স্বাগত জানাতে জড়ো হয়েছিল রাজধানী মাদ্রিদের পুয়েত্রা ডেল সোল এলাকায়। অন্যদিকে বার্সিলোনা, লন্ডন এবং এডেনবার্গের লোকজন এ দিনটিকে উদযাপন করেছে কোটি কোটি আতশবাজি জ্বালিয়ে।

তবে সম্প্রতি বিমান দুর্ঘটনায় ১৬২ যাত্রীর মৃত্যুর কারণে নববর্ষের অনুষ্ঠান বাতিল করেছে ইন্দোনেশিয়া।এশিয়ার অন্যান্য দেশগুলোতে মহাসমারোহে পালিত হয়েছে নববর্ষ। এ উপলক্ষে বেইজিংয়ের অলিম্পিক স্টেডিয়ামে বিশেষ আলোক প্রদর্শণীর আয়োজন করা হয়েছিল। আর আট মিনিটের এক আতশবাজি উৎসবে মেতেছিল হংকং।

এদিকে নববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া এক ভাষনে, ২০১৪ সালকে একটি বিশেষ বছর বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কেননা গত বছর ক্রিমিয়া অঞ্চলটি রাশিযার সঙ্গে যোগ দিয়েছে। তিনি একে একটি ঐতিহাসিক ঘটনা হিসেবেও উল্লেখ করেছেন।

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোতে নববর্ষ উদযাপনে অংশ নিয়েছিল ১০ লাখের বেশি মানুষ।
এদিকে নববর্ষ উদযাপন শুরু করেছে মার্কিনীরা। এ উপলক্ষে নিউইয়র্কের টাইম স্কয়ারে শুরু হয়েছে ঐতিহ্যবাহী ক্রিস্টাল বল শো।

বিশ্বনববর্ষ উদযাপন করতে গিয়ে মর্মান্তিক ঘটনাও ঘটেছে। চীনের সাংহাই শহরে বুধবার রাতে ইংরেজি নতুন বছর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পদদলিত হয়ে কমপক্ষে ৩৫ জন মারা গেছে। আহত হয়েছে আরো ৪৮ জনেরও বেশি মানুষ।

ঢাকা, ০১ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close