আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্পট লাইট

দিল্লিতে নারীর আত্মরক্ষার প্রশিক্ষণ

india_reap_43538ওমেনঅাই:নারীর প্রতি সহিংসতা ঠেকাতে তাদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে দিল্লি পুলিশ। শুক্রবার দিল্লির পুলিশ কমিশনার বি এস বাসি এ কথা বলেন।

দিল্লি পুলিশের পক্ষ থেকে আয়োজিত বার্ষিক সংবাদ সম্মেলনে বাসি বলেন, ‘প্রতিটি নারীকে আমাদের সঙ্গে যোগাযোগের আহ্বান জানাচ্ছি, যাতে তারা আত্মরক্ষার কৌশলের প্রশিক্ষণ নিতে পারেন। আমি চাই, প্রতিটি নারীর জুডো ট্রেনিংসহ একটি করে ধূসর রংয়ের বেল্ট থাকবে।’

একই অনুষ্ঠানে ২০১৪ সালে দিল্লিতে নারীর প্রতি যে সহিংসতার ঘটনা ঘটেছে, সে সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, গেল বছর শুধুমাত্র দিল্লিতে ধর্ষণের ঘটনা ঘটেছে ৩১ দশমিক ৬ শতাংশ। আর নারীর প্রতি সহিংসতার ঘটনা বেড়েছে ১৮ দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে ইন্ডিয়ান পেনাল কোডের (আইপিসি) বিভিন্ন অনুচ্ছেদের অধীনে ১৪ হাজার ৬৮৭টি মামলা হয়েছে, যা আগের বছর ছিল ১২ হাজার ৪১০টি।

পুলিশের প্রকাশিত ওই তথ্যে বলা হয়েছে, ২০১৪ সালে ধর্ষণ মামলা হয়েছে ২ হাজার ৬৯টি, যা ২০১৩ সালে হয়েছিল ১ হাজার ৫৭১টি। এ ছাড়া ২০১৪ সালে নারীদের উত্ত্যক্তসংক্রান্ত মামলা হয়েছে ৪ হাজার ১৭৯টি এবং ২০১৩ সালে হয়েছিল ৩ হাজার ৩৪৫টি।

অন্যদিকে, হয়রানির মামলা হয়েছে ১ হাজার ২৮২টি, যা আগের বছর হয়েছিল ৮৭৯টি। এ ছাড়া যৌতুকসংক্রান্ত মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে ১৪৭টি আর ২০১৩ সালে হয়েছিল ১৩৭টি।

পুলিশ কমিশনার বাসি আরও বলেন, নারীর প্রতি সহিংসতা হ্রাসে সমাজের মনস্তাত্ত্বিক অবস্থারও পরিবর্তন ঘটনো প্রয়োজন। সূত্র : এনডিটিভি

ঢাকা, ০৩ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close