আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

পাবলিক লাইব্রেরিতে সায়েন্স ফিকশন বইমেলা

boi mela wmnওমেনঅাই: ক্যাপ্টেন নিমোর সাথে সাগরতল চষে বেড়ানোর অভিজ্ঞতা যাদের আছে কালে কালে তাদের নিশ্চয়ই পরিচয় হয়েছে ফিহা সমীকরণের, টুকি ও ঝা ত্রাতুল এমন সব চরিত্রের সঙ্গে। একটুখানি বিজ্ঞান আর অনেকখানি কল্পনা মিলিয়ে তৈরি এসব কল্পকাহিনীর আধিপত্য বাংলা ভাষায় একটা সময় পর্যন্ত কমই ছিল। তবে সায়েন্স ফিকশনের সে হাহাকার আজ আর নেই। অনুবাদ যুগ পেরিয়ে হুমায়ুন আহমেদ, জাফর ইকবাল এমনকি হালের মোশতাক আহমেদদের হাত ধরে প্রজন্মের কাছে অন্যতম জনপ্রিয় সাহিত্যের নবীনতম এই শাখা।

একবার ভাবুন, ফেব্রুয়ারির বইমেলা বা অন্য বইয়ের দোকানে গিয়ে আলাদা করে সায়েন্স ফিকশান খুঁজে বের করতে হচ্ছে না। এক জায়গায় শুধুই সায়েন্স ফিকশন ছাড়া আর কোন বই নেই। শুধুই সায়েন্স ফিকশনের মেলা।

তাহলে জেনে রাখুন শুধুই বৈজ্ঞানিক কল্পকাহিনী নিয়ে শুরু হল দেশের প্রথম সায়েন্স ফিকশন বইমেলা। গণগ্রন্থাগার অধিদপ্তর অর্থাৎ পাবলিক লাইব্রেরি চত্বরে গতকাল শুক্রবার শুরু হয়ে মেলা চলবে আগামী ৯ জানুয়ারি পর্যন্ত। স্টল খোলা থাকবে সকাল ৯টা তেকে রাত ৮টা পর্যন্ত।

বিজ্ঞান হোক আনন্দের এমন চিন্তা মাথায় রেখে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি (বিএসএফএস) আয়োজন করেছে এই মেলার। মেলা উদ্বোধন করতে এসেছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল। সঙ্গে ছিলেন বিশিষ্ট মনোশিক্ষাবিদ ও কথা সাহিত্যিক অধ্যাপক মোহিত কামাল এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. হাফিজুর রহমান।

অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশে প্রথম সায়েন্স ফিকশন বাইমেলা আয়োজনের জন্য সায়েন্স ফিকশন সোসাইটিকে অভিনন্দন জানান। পাশাপাশি বিএসএফএসকে ভবিষ্যতে সায়েন্স ফিকশন মুভি তৈরির জন্যও তিনি আহ্বান জানান। তিনি বলেন, এ ধরনের উদ্যোগ মানুষকে বিজ্ঞানের প্রতি আগ্রহের সৃষ্টি করবে এবং বিজ্ঞান শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের শুরুতে বিজ্ঞানবিষয়ক নানা পরিকল্পনার কথা তুলে ধরেন বিএসএফএস-এর সভাপতি মোশতাক আহমেদ। তারপর আমন্ত্রিত অতিথিবৃন্দ প্রথমে এলিয়েন ‘নিটি’ কে পর্দা তুলে স্বাগত জানান এবং বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে তারা স্টল ঘুরে দেখেন এবং ড. মুহম্মদ জাফর ইকবাল বইয়ে স্বাক্ষর করেন।

মেলায় সায়েন্স ফিকশনের সকল বই বিক্রির ক্ষেত্রে রয়েছে ২৫% ছাড়। তাছাড়া সায়েন্স ফিকশন সোসাইটির ফরমও পাওয়া যাচ্ছে এখানে। যে কেউ ফরম পূরণ করে হতে পারবেন সদস্য। তবে ফরম নিতে কোন খরচ নেই।

মেলায় যিনি সর্বাধিক বই ক্রয় করবেন তার জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। আগামী ০৯ জানুয়ারি বিকেল পাঁচটায় মেলা প্রাঙ্গনে পুরস্কার দেওয়া হবে। মেলার বিশেষ আকর্ষণ হলো ভিন গ্রহ থেকে আগত এলিয়েন নিটি। ছেলে বুড়ো যে কেউ শুধু বই না কিনে নিটির সাথে তুলে নিতে পারেন ঝটপট সেলফি।

ঢাকা, ০৩ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close