আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

শরীরে বাড়তি চর্বি ঝড়াতে চান?

fusfusওমেনঅাই:শরীরে বাড়তি চর্বি ঝড়াতে চান?তাহলে এর সহজ কিছু উপায় রয়েছে।এর মধ্যে পশ্চাদ্দেশ, পেট ও ঊরুর দিকে সেভাবে গুরুত্ব না দিলেও চলে। গুরুত্ব দিতে হবে ফুসফুসের কার্যক্রমের ওপর। অস্ট্রেলিয়ার একদল গবেষক বলছেন, শারীরিক ব্যায়াম করা, দ্রুত হাঁটা বা দৌড়ানোর সময় আমাদের শ্বাস-প্রশ্বাসের গতি স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। ফলে শরীরে জমে থাকা চর্বি ঝরানোর কাজটি সহজ হয়। ব্রিটিশ মেডিকেল জার্নাল সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাড়তি ওজন কমানোর জন্য শরীর থেকে নিঃশ্বাসের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইড বের করে দেওয়ার ব্যাপারটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে, ফুসফুসের সক্রিয়তা অত্যন্ত জরুরি।এবিসি নিউজ ও আইএএনএসের রিপোর্টে এমন কথা বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষক রুবেন মিরম্যান ও অ্যান্ড্রু ব্রাউন বলেন, ওজন কমানোর জন্য চর্বির কোষগুলোতে জমে থাকা কার্বনকে মুক্ত করতে হয়। আর সে জন্যই পরামর্শ দেওয়া হয়, ‘কম খান, বেশি পরিশ্রম করুন’।

গবেষকেরা জানান, শরীরের ১০ কেজি চর্বি রাসায়নিকভাবে অক্সিজেনের সঙ্গে যুক্ত (জারিত) হলে ৮ দশমিক ৪ কেজি চর্বি ফুসফুসের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইডরূপে বের হয়ে যায়। বাকি ১ দশমিক ৬ কেজি চর্বি পানিতে পরিণত হয়। এই বিপাকীয় প্রক্রিয়ার জন্য প্রশ্বাসের সঙ্গে নেওয়া অক্সিজেন দরকার হয় ‘হারানো’ চর্বির তুলনায় অন্তত তিন গুণ বেশি। মানবদেহের ১০ কেজি পরিমাণ চর্বিকে পরিপূর্ণভাবে জারিত করতে ২৯ কেজি অক্সিজেন প্রশ্বাসের সঙ্গে নিতে হবে। এতে মোট ২৮ কেজি কার্বন ডাই-অক্সাইড এবং ১১ কেজি পানি তৈরি হবে।

গবেষকদের পরামর্শ হলো, ওজন কমাতে হলে খাওয়া-দাওয়ার ওপর যতটা গুরুত্ব দেওয়া হয়, তার চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়ার ওপর। মোটকথা, ব্যায়াম বা শারীরিক পরিশ্রমই আপনার ওজন ঝরাতে বেশি কার্যকর। ছিমছাম ও সুস্থ শারীরিক গঠন পাওয়ার এটিই ভালো উপায়।

মিরম্যান বলেন, যদি আপনি একটি চেয়ারে স্থির হয়ে বসেন এবং স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি জোরে শ্বাস নেন, শরীরের ভেতরে বাড়তি অক্সিজেন প্রবেশ করবে। তবে সতর্কতাও জরুরি। কারণ, এই প্রক্রিয়া বেশিক্ষণ চলতে থাকলে ক্লান্তি আসবে এবং আপনার বুক ধড়ফড়ও করতে পারে। ব্যায়ামের সময় জোরে জোরে বা দ্রুত শ্বাস-প্রশ্বাস চলে। এতে শরীর থেকে বেশি পরিমাণে কার্বন ডাই-অক্সাইড বেরিয়ে যায়।

মিরম্যান আরও বলেন, অন্য শারীরিক ব্যায়াম ছাড়াই কেবল শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করেই আপনি কিছু ওজন ঝরাতে পারবেন, যদিও তার পরিমাণ খুব বেশি নয়। যেমন: অবসরের কোনো দিনে যদি মিনিটে ১২ বার করে শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া চালানোর অনুশীলন করেন, দিনে সেটা মোট ১৭ হাজার ২৮০ বার ঘটে। এতে প্রতিবার ১২ মিলিগ্রাম করে কার্বন ডাই-অক্সাইড নির্গত হয়। তাই ব্যায়াম না করে দিনে কতটুকু ওজন কমাবেন, তা আপনাকেই ঠিক করতে হবে।

ঢাকা, ০৩ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close