আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

উদ্বাস্তুদের লেবাননে প্রবেশে কড়াকড়ি

rkaws5vnওমেনঅাই: সিরীয় উদ্বাস্তুদের লেবাননে প্রবেশের বিরুদ্ধে কড়াকড়ি আরোপ করেছে লেবানন কর্তৃপক্ষ। সোমবার থেকে ভিসা ছাড়া সিরিয়ার কাউকে দেশটিতে প্রবেশ করতে দেয়া হবে না বলেও জানানো হয়েছে। গৃহযুদ্ধের কারণে সিরিয়ার লাখ লাখ মানুষ লেবাননে আশ্রয় নিয়েছে।

সিরীয় উদ্বাস্তদের অবাধ প্রবেশ ঠেকাতে সোমবার থেকে ব্যাপক কড়াকড়ি আরোপ করেছে লেবাবন সরকার। ইতিমধ্যে সেখানে দশ লাখের বেশি সিরীয় শরণার্থী আশ্রয় নিয়ে। এই ব্যাপক সংখ্যক শরণার্থীকে নিয়ে হিমসিম খাচ্ছে লেবানন। ফলে ভিসা ছাড়া সিরিয়ার আর কোনো নাগরিককে দেশটিতে ঢুকতে দেয়া হবে না বলে জানানো হয়েছে।

তবে ইতিমধ্যে যেসব সিরীয় লেবাননে আশ্রয় নিয়েছে তাদের ব্যাপারে কি ব্যবস্থা নেয়া হবে সে বিষয়ে কিছু জানায়নি লেবানন সরকার।

এর আগে সিরিয়ার নাগরিকরা কোনো রকম ভিসা ছাড়াই লেবাননে ছয় মাসের বেশি সময় অবস্থান করতে পারতেন। ‍কিন্তু সোমবার থেকে ভিসা ছাড়া কোনো সিরীয় লেবানন সীমান্ত পার হতে পারবেন না বলে বিবিসি জানিয়েছে।

গৃহযুদ্ধের কারণে বিপুল সংখ্যক সিরীয় ঘরবাড়ি ফেলে লেবাননে আশ্রয় নিয়েছে। বর্তমানে দেশটিতে ১১ লাখ সিরীয় উদ্বাস্তু রয়েছে বলে জানা গেছে। তবে লেবানন দাবি করেছে এ সংখ্যা প্রায় ১৬ লাখ। এই শরণার্থীরা লেবাননের অবকাঠামো এবং অর্থনীতির ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে।

এর আগে গত অক্টোবর মাসে লেবাননের সমাজকল্যাণমন্ত্রী বলেছিলেন, একান্ত প্রয়োজন ছাড়া সিরিয়া থেকে কোনো শরণার্থীকে সে দেশে প্রবেশ করতে দেয়া হবে না। তবে ভ্রমণ বা অন্য কোনো কাজে তারা লেবানন সফরের অনুমতি পাবে। মন্ত্রীর এ ঘোষণার পর দেশটিতে সিরীয় শরণার্থীদের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

ঢাকা, ০৫ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close