আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

শাবি খোলার সিদ্ধান্ত অনিশ্চয়তায়

sbi wmnওমেনআই:ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় ৪৮ দিন ধরে বন্ধ রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম ছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিকসহ অন্যসব কার্যক্রম চলছে নির্বিঘ্নে।

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভা মঙ্গলবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া তা স্থগিত করেছেন। বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে এখন পর্যন্ত নেওয়া হয়নি কোনো কার্যকর পদক্ষেপ।

বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে তেমন কোনো সিদ্ধান্ত নিচ্ছে না বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এ ব্যাপারে মুখ বুজে আছে জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়নসহ অন্য সাংস্কৃতিক সংগঠনগুলোও।

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে দু-একটি দাবিসহ স্মারকলিপি দেওয়া বাদে কোনো ধরনের আন্দোলন বা কর্মসূচি দিতে পারেনি কোনো সংগঠনই।

সংঘর্ষের ঘটনার পর দীর্ঘ সময় কেটে গেলেও এখন পর্যন্ত তদন্ত রিপোর্ট জমা দিতে পারেনি তদন্ত কমিটি।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে এখনো কোনো সিদ্ধন্তে আসতে পারেননি উপচার্য প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া।

তাই সব মিলিয়ে বলা চলে, শাবি খোলার সিদ্ধান্ত রয়েছে এখনো পুরোপুরিভাবে অনিশ্চয়তার ঘোরে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ফারুক উদ্দিন দ্য রিপোর্টকে জানান, সিন্ডিকেটের সভা হওয়ার কথা ছিল মঙ্গলবার। এ জন্য আমরা বিশ্ববিদ্যালয়ে উপস্থিতও ছিলাম। কিন্তু ভিসি হঠাৎ একক সিদ্ধান্তে সভাটি স্থগিত করেছেন।

তিনি আরও জানান, আমরা আশা করেছিলাম ভিসি দ্রুত সিন্ডিকেট সভার মাধ্যমে বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা করবেন।

বিশ্ববিদ্যালয় কবে নাগাদ খুলতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এটা বলা কঠিন। বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ব্যাপারে ভালো কোনো পদক্ষেপ এখনো আমাদের চোখে পড়েনি। এ ছাড়া ভিসিও আমাদের সঙ্গে এ বিষয়ে কোনো আলোচনা করেননি।

স্থগিত করা সিন্ডিকেটের সভা ১০ জানুয়ারি হবে বলে তিনি জানান।

গত বছরের ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে একজন বহিরাগত ছাত্রলীগকর্মী নিহত হন। এতে ওই দিনই বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে প্রশাসন।

ঢাকা, ০৬ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close