আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

নারীর স্ট্যামিনা বাড়াতে

nari-2wmnওমেনআই: জীবনের প্রতিটি মুহূর্ত সুন্দরভাবে উপভোগ করার জন্য চাই সুস্থ থাকা। ক্লান্তিহীন সুস্থ শরীরে কাজের গতিও থাকে অটুট। সবকিছু সামলাতে গিয়ে অধিকাংশ নারীই নিজের যত্ন না নিয়ে ভোগেন মানসিক অবসাদ, হতাশা, দুর্বলতা আর হরমোনজনিত সমস্যায়। অথচ মাত্র তিনটি উপায়ে বাড়ানো যায় প্রয়োজনীয় স্ট্যামিনা।

পর্যাপ্ত ঘুমান

রাতে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। ঠিকমতো না ঘুমালে স্ট্যামিনার ঘাটতির দেখা দেয়। সারাদিন চলে ক্লান্তিতে। এছাড়া সারা দিনের কাজের ফাঁকে অল্প সময় বিশ্রাম নিন, এতে করে কাজের চাপ আপনার চেহারায় প্রভাব ফেলতে পারবেনা।

হালকা ব্যায়াম করুন

দিনে অন্তত ২০ মিনিট সময় বের করে নিন হালকা ব্যায়ামের জন্য। যেমন হাঁটা, দৌড়ানো, সাঁতার কাঁটাসহ হালকা ব্যায়াম একজন নারীর স্ট্যামিনা বাড়াতে বেশ ভালো ভূমিকা রাখে।

সঠিক খাদ্য তালিকা রাখুন

একটি সঠিক খাদ্য তালিকা প্রস্তুত করুন। সেখানে ফল আর সবজি জাতীয় খাবার বেশি রাখুন। বাইরের তৈরি খাবার, ক্যাফেইন ও অতিরিক্ত সুগার গ্রহণ করা থেকে বিরত থাকুন। শরীর সুস্থ রাখতে নারীদের জন্য তৈরি ম্যাল্টিভিটামিন গ্রহণ করুন। সঠিক মাত্রায় আয়রন ও ক্যালসিয়াম নিশ্চিত করুন। কেননা নারীর শরীরে এই দুটো উপাদানের অভাব তাকে দ্রুত ক্লান্ত করে তোলে ও চেহারায় নিয়ে আসে বার্ধক্যের ছাপ।

ঢাকা, ১১ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close