আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

বাণিজ্য মেলায় দেশি বস্ত্র প্রতিষ্ঠান

dressওমেনআই:শুধু দেশি ক্রেতা নয়, বিদেশি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে পণ্যের পসরা সাজিয়েছে দেশের বস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো। এ লক্ষ্যে তারা মেলায় নিয়ে এসেছে রকমারি বস্ত্রসম্ভার। বস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর বিক্রেতারা জানান, মূলত বিদেশের বাজারকে মাথায় রেখেই অংশ নিচ্ছেন তারা। এ দিকে মেলা শুরুর পর থেকে বিদেশি স্টলগুলোর চেয়ে দেশি স্টলেই ক্রেতাদের ভিড় বেশি।

রাজধানীর শেরেবাংলা নগরে মাসব্যাপী চলা বাণিজ্য মেলায় বেক্সিমকো, এশিয়ান টেক্সটাইলের মতো বড় কারখানার পাশাপাশি বুলবুল টেক্সটাইল, রানা টেক্সটাইলের মতো মাঝারি ও ছোট কারখানারও শোরুম রয়েছে। জানা গেছে, প্রতিবছরই তারা অংশ নিয়ে থাকেন মেলায়।

বাংলাদেশে পুরুষদের অন্যতম জনপ্রিয় পোশাক লুঙ্গি। প্রতিবারের মতো এবারও মেলায় বসেছে বেশ কয়েকটি লুঙ্গির স্টল। পাবনা, সিরাজগঞ্জ ও জয়পাড়াতেই বেশি লুঙ্গির কারখানা। নরসিংদীতেও রয়েছে বেশ কয়েকটি। এগুলো হলো বেক্সি, আমানত শাহ, ডিসেন্ট, পাকিজা, অনুসন্ধান, স্ট্যান্ডার্ড ইত্যাদি। এবারের মেলায় অংশ নেওয়া আমানত শাহ লুঙ্গি ও বেক্সি লুঙ্গির স্টলে গিয়ে জানা যায়, দেশীয় চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশেও রফতানি হয় লুঙ্গি।

বেক্সিমকো টেক্সটাইলের বিক্রেতা সোহেল আহমেদ বলেন, আমাদের মূল উদ্দেশ্য বিদেশি বাজার ধরা। বিক্রি প্রসঙ্গে তিনি বলেন, অনেক ক্রেতা আসছেন, কাপড় কিনছেন। ক্রেতাদের মধ্যে বেক্সি সুতি কাপড়ের চাহিদা বেশি।

এদিকে ব্লেজার, শার্ট ও প্যান্টের কাপড় উৎপাদনকারী এশিয়ান টেক্সটাইল। যুক্তরাষ্ট্র, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে প্রতিষ্ঠানটির পণ্য রফতানি হয়। এশিয়ান টেক্সটাইলের বিক্রেতা মোহাম্মদ হোসেন বলেন, আগেরবারের তুলনায় এবার বিক্রি কম। তবে মেলায় পণ্য বিক্রি মুখ্য নয়, আমরা মেলায় অংশ নেই প্রচারের জন্য।

কুষ্টিয়ার বুলবুল টেক্সটাইল মেলায় এনেছে চাদর, বিছানার কভারের কাপড়সহ অন্যান্য বস্ত্রসামগ্রী। এ প্রতিষ্ঠানটি সরাসরি পণ্য রফতানি করে না বলে জানান এর বিক্রেতা জালাল হাফিজ। তিনি বলেন, কেউ আমদানি আদেশ নিয়ে এলে আমরা সে অনুযায়ী পণ্য তৈরি করে দেই। তবে দেশের বিভিন্ন স্থানে আমরা কাপড় দিয়ে থাকি।

তিনি আরও বলেন, দেশে প্রচার ছাড়াও বিদেশের বাজারে আমাদের কাপড় পৌঁছে দেওয়াই মেলায় অংশ নেওয়ার মূল লক্ষ্য। কুষ্টিয়ার কুমারখালীর রানা টেক্সটাইলেরও বিছানার চাদর, লুঙ্গি, তোয়ালে ও বিছানার কভার পরোক্ষভাবে রফতানি হয়ে থাকে।

ঢাকা, ১৩ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close