আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

করোনার উৎপত্তিস্থল চীনে বিগত দুইদিনে মৃত্যু সংখ্যা শূন্য

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতি করোনা ভাইরাসে পৃথিবীজুড়ে প্রতিদিনিই প্রাণ হারাচ্ছে হাজার হাজার মানুষ। বিশ্বের ২১১টি দেশ ও অঞ্চলে কমবেশি স্বজন হারাদের কান্না থামছেই না।

তবে, উৎপত্তিস্থলে চীনে নিয়ন্ত্রণে আসা করোনায় গত দু’দিনে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। ধারণার চেয়েও কমেছে সংক্রমণের সংখ্যা।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১২ জনের শরীরের ভাইরাসটি শনাক্ত হয়েছে। এর মধ্যে আটজনই বহিরাগত। গত কয়েক সপ্তাহে স্থানীয়দের তুলনায় বহিরাগতদের আক্রান্তের হার বেশি।

কথিত আছে গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশের উহান শহরের একটি সবজি বাজার থেকে কোন এক প্রাণীর মাধ্যমে ভাইরাসটির সৃষ্টি হয়। যদিও তা নিয়ে বিতর্ক রয়েছে।

ভাইরাসটি প্রথমদিকে চীনে আশঙ্কাজনকহারে ছড়িয়ে পড়ে। যার সংখ্যা এখন পর্যন্ত ৮২ হাজার ৭৪৭ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ৪ হাজার ৬৩২ জনের। কিন্তু, গত শুক্রবার নতুন করে ১ হাজার ২৯০ জনের মৃত্যুর সংবাদ দেয়ার পর থেকে দেশটিতে করোনায় আর কোন মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি।

গত কয়েক মাসের প্রচেষ্টায় ইতোমধ্যেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় চীন। বিপর্যয় কাটিয়ে অনেকটা স্বাভাবিক অবস্থা এখন সেখানে।

অন্যান্য দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকলেও চীনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করায় কিছুটা স্বস্তি মিলেছে। ইতোমধ্যেই উহান থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে। ফলে উহানে আটকা পড়া হাজার হাজার মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে।

চীনের সেই ভাইরাস দ্রুত ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ে। পরে তা বিশ্বের অন্যান্য দেশে প্রবেশ করে। এমনকি কয়েক মাসেই মহামারি পরিস্থিতি তৈরি করে। যেখানে বিশ্বের ২৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। যার সবচেয়ে ভুক্তভোগী মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন ও যুক্তরাজ্য।

আরও পড়ুন

Back to top button
Close
Close