আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

ডব্লিউইপি’র যাত্রা শুরু

wp wmnওমেনআই:বাংলাদেশে জাতিসংঘের গ্লোবাল কম্প্যাক্ট –এর উইমেন্স এম্পাওয়ারমেন্ট প্রিন্সিপালস (ডব্লিউইপি) এবং উইমেন ইন নিড (উইন) এর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। জাতিসংঘের গ্লোবাল কম্প্যাক্ট নেটওয়ার্ক বাংলাদেশের ফোকাল পয়েন্ট হিসেবে সিএসআর সেন্টার এবং স্কয়ার গ্রুপ-এর যৌথ উদ্যোগে ১৪ জানুয়ারি, ২০১৫ গুলশানের লেক শোর হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

‘ডব্লিউইপি’ মূলত কর্মক্ষেত্র, ব্যবসাক্ষেত্র ও সমাজে নারীদের ক্ষমতায়নের বিষয়ে জাতিসংঘ প্রণীত একটি নীতিমালা। অপরদিকে ‘উইন’ সব শ্রেণি-পেশার নারীর স্বাস্থ্যসুরক্ষা, আইন ও নিরাপত্তা এবং ক্ষমতায়ন সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনে এসব প্রকাশনা কাজে আসবে।

জাতিসংঘের গ্লোবাল কম্প্যাক্ট বা ইউএনজিসি বাংলাদেশ নেটওয়াকের ফোকাল পয়েন্ট সিএসআর সেন্টার বাংলাদেশ নীতিমালা প্রবর্তনের উদ্দেশ্যে কাজ করছে। এদিকে স্কয়ার গ্রুপ বরাবরই নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থানের সুযোগ ও উৎসাহ প্রদান এবং স্বাস্থ্য বিষয়ক সচেতনতা তৈরিতে বেশ কিছু প্রশংসনীয় কাজে অংশ নিয়ে আসছে। যার মধ্যে রয়েছে, এপর্যন্ত পঁয়ত্রিশ লক্ষ কিশোরীকে ঋতুস্রাব সম্পর্কে সচেতন করা, এসিডদগ্ধদের পুনর্বাসন, স্কয়ার গ্রুপে নারীর কর্মসংস্থানের সুযোগ-সুবিধা বাড়ানো এবং মা ও শিশুর যত্নের যেকোনো প্রয়োজনে বিশেষজ্ঞ পরামর্শ দিতে চব্বিশ ঘণ্টার টেলিফোন সার্ভিস ও ওয়েবসাইট ‘সুপারমম’ প্রতিষ্ঠা ইত্যাদি।

সম্প্রতি এই দু’টি প্রতিষ্ঠান এক হয়ে ডব্লিউইপি প্রণীত নীতিমালা দেশের সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে। যার অংশ হিসেবে প্রকাশিত হয়েছে নারীর ক্ষমতায়নে সহায়ক বুকলেট- “উইমেন ইন নিড (উইন)” ডিরেক্টরি। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন সিএসআর সেন্টার-এর মাননীয় সিইও শাহামিন এস জামান, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অঞ্জন চৌধুরী।

জনাব অঞ্জন চৌধুরী জানান, তিনি জাতিসংঘের এই নীতিমালা এদেশে চালু হওয়ায় খুবই আনন্দিত। স্কয়ার গ্রুপ অনেক আগে থেকেই কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণকে উৎসাহিত করতে নিজস্ব একটি নীতিমালা কঠোরভাবে অনুসরণ করে আসছে। আর এখন দেশের অন্য সকল প্রতিষ্ঠানে জাতিসংঘ প্রবর্তিত যে নীতিমালা বাস্তবায়িত হবে, যা বাংলাদেশের নারীদের অগ্রযাত্রায় এক নতুন দিগন্ত উন্মোচন করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসএইডি’র পাবলিক অ্যাফেয়ার্স অফিসার অ্যান ম্যাক্কনেল ও ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর রাশেদা কে. চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. মেহতাব খানম, ইউএন গ্লোবাল কমপ্যাক্ট নিউ ইয়র্ক-এর তুলসি বায়র্ন, ওয়ার্ল্ড ফেয়ার ট্রেড অর্গানাইজেশন-এর ফেয়ার ট্রেড এক্সপার্ট দেবস্মিতা, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের এমডি ও সিইও ফারজানা চৌধুরী, টিএস ইভেন্টস-এর প্রোপ্রাইটর টুটলি রহমান, এনভায়রনসলএন-এর প্রেসিডেন্ট ও সিইও রুবাইদা জামাল খানসহ প্রমুখ।

ঢাকা, ১৭ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close