আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

সংসদের পঞ্চম অধিবেশন বসছে

sania wmnওমেনআই: দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আজ সোমবার বিকেল ৪টায়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের মধ্য দিয়ে শুরু হবে নতুন বছরের প্রথম এ অধিবেশন। এজন্য সব ধরনের প্রস্ততি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। রাষ্ট্রপতির জন্য প্রেসিডেন্ট প্লাজা প্রস্তুত রাখা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে তিনি এ প্লাজা দিয়ে সংসদ ভবনে প্রবেশ করবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা হবে। এ কারণে অন্যান্য বছরের মতো এবারো বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হবে। গত বছর প্রথম অধিবেশনের মেয়াদ ছিলো ৩৬ কার্যদিবস।

অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে। সোমবার বিকাল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির এ বৈঠক হবে।

এ বিষয়ে সংসদের চিফ হুইপ আসম ফিরোজ বলেন, বছরের প্রথম অধিবেশনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জাতীয় সংসদ। বিএনপি-জামায়াত জোটের অবরোধ সংসদীয় কোনো কাজে ব্যাঘাত ঘটাতে পারবে না বলেও উল্লেখ করেন তিনি।

সংসদ সচিবালয়ের আইন শাখার তথ্যমতে, সোমবার পর্যন্ত দু’টি নতুন বিল পাসের জন্য জমা হয়েছে সংসদে। এছাড়াও চারটি বিল অনিষ্পন্ন রয়েছে। পাস হওয়ার জন্য জমা হওয়া নতুন বিলগুলো হল, ফাইনান্সিয়াল রিপোটিং বিল, ২০১৪ ও ফরমালিন নিয়ন্ত্রণ বিল, ২০১৪।

অনিষ্পন্ন বিলগুলো হল দ্য ট্রেডিং করপোরেশন বাংলাদেশ অর্ডার (সংশোধন) বিল-২০১৪, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইন্সটিটিউশন বিল-২০১৪, বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) সংশোধন বিল-২০১৪ এবং মেট্রোরেল বিল-২০১৪ ।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে আবহাওয়া ভালো থাকলে প্রেসিডেন্ট প্লাজা ব্যবহার করবেন রাষ্ট্রপতি।

ঢাকা, ১৯ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close