আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
বিনোদন

অস্কার মনোনয়নে হতাশা

oskerওমেনআই: সন্দেহ নেই ৮৭তম একাডেমী এ্যাওয়ার্ডস মনোনয়ন অনেককেই হতাশ করেছে। প্রিয় তারকা, প্রিয় পরিচালক বা চলচ্চিত্র মনোনয়নে ঠাঁই না পাওয়া এর কারণ। সব হতাশাকে নিশ্চয়ই পাত্তা দিতে নেই। তার পরও হতাশা থেকে যায়।

২০১৪ সালে মুক্তি পাওয়া অনেক চলচ্চিত্রই দর্শক যুগ যুগ মনে রাখবে, সমালোচকদেরও প্রশংসা কুড়াবে। তবে অস্কার মনোনয়নে ইতোমধ্যে বর্ণবাদ ও বৈচিত্র্য না থাকারও অভিযোগ এসেছে। আসুন সে সব মিলিয়ে এবারের মনোনয়নে দর্শকদের ১০টি হতাশার কারণ জেনে নেই-

ডেভিড ওয়েলেয়ো, সেরা অভিনেতা (সেলমা)

ডেভিড ওয়েলোয়োর মনোনয়ন না পাওয়া শুধু অনেকের মনই ভেঙে দেয়নি, বর্ণবাদের অভিযোগ তুলেছে মনোনয়ন কমিটির বিরুদ্ধে। ওয়েলেয়ো এ চলচ্চিত্রে মানবাধিকার আন্দোলনের আইকন মার্টিন লুথার কিং জুনিয়রের চরিত্রে অভিনয় করেছেন। একে তো ঐতিহাসিক চরিত্র, পাশাপাশি ছিল জটিল মনোস্তত্ত্ব ও সময়ের উপস্থাপন।

দ্য লেগো মুভি, সেরা পূর্ণদৈর্ঘ্য এনিমেশন

অস্কার মনোনয়ন ঘোষণার পর পরই টুইটারে ‘দ্য লেগো মুভি’ নিয়ে ক্ষোভের ঝড় ওঠে। এমনকি ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি’র পরিচালক ক্ষোভে টুইট বার্তা লেখেন। ‘বিগ হিরো ৬’ ও ‘হাউ টু ট্রেইন ইয়োর ড্রাগন ২’ চমৎকার চলচ্চিত্র— সন্দেহ নেই। কিন্তু ‘দ্য লেগো মুভি’র মতো চতুর ও সুন্দর এনিমেশন চলচ্চিত্র কয়টি আছে তাও ভাবার বিষয়। বেশিরভাগ ক্রিটিক ২০১৪ সালের সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় একে ঠাঁই দিয়েছেন। কিন্তু সেরা এনিমেশন চলচ্চিত্র বিভাগে ঠাঁই না পাওয়া আসলেই হতাশাজনক।

ফক্সক্যাচার, সেরা চলচ্চিত্র

সেরা পরিচালক (বেনেট মিলার), সেরা অভিনেতা (স্টিভ ক্যারল), সেরা পার্শ্ব অভিনেতা (মার্ক রাফেলো) ও সেরা সম্পাদিত (অ্যাডাপ্টেড) চিত্রনাট্য বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ফক্সক্যাচার’। এত সব চমকপ্রদ অর্জন সত্ত্বেও সেরা চলচ্চিত্রের মনোনয়ন পায়নি। সত্যি দুঃখজনক।

এভা ডুভেরনি, সেরা পরিচালক (সেলমা)

বলা বাহুল্য, বর্ণবাদের অভিযোগ ইতোমধ্যে আপনারা জেনে গেছেন। এভা অনেকগুলো পুরস্কারে মনোনয়নও পেয়েছেন। কিন্তু অস্কারে সে শিকে ছেড়েনি। শুধু সেরা চলচ্চিত্র নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে। এভা এ তালিকায় ঠাঁই পেলে অস্কারে মনোনয়ন পাওয়া প্রথম নারী কৃষ্ণাঙ্গ নির্মাতা হিসেবে ইতিহাস গড়তেন।

জেনিফার এ্যানিস্টন, সেরা অভিনেত্রী (কেক)

কেক মুক্তির পর পরই জেনিফারের প্রশংসা ছড়িয়ে পড়ে চারদিকে। সবাই বলছিল অস্কার মনোনয়নে এগিয়ে থাকবেন তিনি। কিন্তু মনোনয়ন ঘোষণার পর হতাশ হতে সময় লাগেনি।

জ্যাক জিলিনহাল, সেরা অভিনেতা (নাইটক্রাউলার)

গত বছর হৈ চৈ ফেলে দেওয়া আরেক অভিনেতা জ্যাক জিলিনহাল। তিনি অবশ্য অন্যান্য পুরস্কারের স্বীকৃতি পেয়েছে। কিন্তু অস্কারে মনোনয়নের দোরগোড়ায়ও যেতে পারলেন না। ‘নাইটক্রাউলার’ বেশ কয়েকটি বিভাগে মনোনয়ন পেয়েছে। আপাতত ওই টিমের সদস্য হিসেবে তিনি সান্ত্বনা পেতে পারেন।

রেনে রুশো, সেরা পার্শ্ব অভিনেত্রী (নাইটক্রাউলার)

‘নাইটক্রাউলার’-এ নিজের সেরাটা দিয়েছেন রেনে রুশো— এটা কেউই অস্বীকার করবেন না। এ চলচ্চিত্রে রেটিং-পাগল নিউজ প্রোডিউসারের ভূমিকায় দারুণ অভিনয় করেন। ধারণা করা হচ্ছিল, খুবই সহজে মনোনয়ন মিলবে। কিন্তু সে আশায় গুড়ে বালি।

গন গার্ল, একাধিক বিভাগ

এমন কিছু চলচ্চিত্র আছে যেগুলো অনেকগুলো বিভাগে মনোনয়ন পেতে পারত। কিন্তু পেয়েছে গুটিকয়েক। এর মধ্যে ‘গন গার্ল’ অন্যতম। ‘গন গার্ল’ এর রোজামন্ড পাইক সেরা অভিনেত্রী মনোনয়ন পেয়েছেন। কিন্তু মিস করেছেন বেন এ্যাফ্লেক, ডেভিড ফিঞ্চার, জিলিয়ান ফ্লাইন ও চলচ্চিত্রটি।

ক্লিন্ট ইস্টউড, সেরা পরিচালক (আমেরিকান স্নাইপার)

এটা বলতে হয়, সেরা পরিচালকের মনোনয়ন থেকে ক্লিন্ট ইস্টউডের ছিটকে পড়া দুঃখজনক একটি ঘটনা। মাত্র কিছুদিন আগে ডিরেক্টর গিল্ড মনোনয়ন পেলেন। ‘আমেরিকান স্নাইপার’ সেরা অভিনেতা (ব্র্যাডলি কুপার) ও সেরা সম্পাদিত (অ্যাডাপ্টেড) চিত্রনাট্য বিভাগে মনোনয়ন পেয়েছে। কিন্তু এটি যথেষ্ট নয়। বলা বাহুল্য, তালিকায় থাকা অনেক পরিচালকের চেয়ে ঢের ভাল কাজ করেছেন তিনি।

লাইফ ইটসেলফ, সেরা ডকুমেন্টারি

এটা আসলেই অবাক করা বিষয়। সেলিব্রিটি ক্রিটিক রজার এবার্টকে নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্রটি। তাকে সম্মান জানানো যেত ‘লাইফ ইটসেলফ’কে মনোনয়ন দিয়ে। এমনকি এটাও বলা হচ্ছে, এ বিভাগে মনোনয়ন পাওয়া ৫টি চলচ্চিত্র খুব একটা আলোচিত ছিল; তাও নয়। সে তুলনায় স্টিভ জেমসের এ ডকুমেন্টারি উল্লেখযোগ্য একটি কাজ।

ঢাকা, ২০ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close