আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

শিল্পকলায় ৯ দিনব্যাপী পিঠা উৎসব

shilpokola wmnওমেনআই:শীতকাল চলে এসেছে আর পিঠা খাবেন না এমনটা হয় না। কথায় আছে, পরের পিঠা দাঁতে মিঠা। তাই ঘরে পিঠা না খেয়ে বাইরেও খেতে যাওয়া যায়। শিল্পকলা একাডেমিতে আজ ১৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৯দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব।

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, জাতীয় পিঠা উৎসব পরিষদের আয়োজনে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হতে যাচ্ছে বাঙালির ঐতিহ্য পিঠা পার্বন জাতীয় পিঠা উৎসব ২০১৫ । পিঠা উৎসব চলবে ১৯ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এ উৎসব চলবে। এতে ৪০টি স্টলে পিঠাশিল্পীরা ১৫০ প্রকার পিঠা তৈরি, প্রদর্শনী এবং বিক্রি করবেন।

এসব পিঠার স্বাদ যেমন ভিন্ন, তেমনি নামেও রয়েছে বৈচিত্র্য। যেমন- পাটিসাপটা, পোয়া, মালপোয়া, হরেক রকমের পুলিপিঠা, নকশি পিঠা, ম্যারা পিঠা, মই পিঠা, দুধ চিতই, গোলাপ পিঠা, ছিপ পিঠা, খিরসা পুলি, ফুল পিঠা, ঝাল পিঠা, সন্দেশ, ঝিনুক পিঠা, ক্ষীর কুলি, তেলের পিঠা, জামাই পুলি, তিল পনির, মোরগ পিঠা, সুন্দরী পাকন, মালাই পিঠা, পাতা পিঠা, রসফুল, লবঙ্গ পিঠা, খেজুর কিন্নি প্রভৃতি।

এ ছাড়া বাঙালি ঐতিহ্য ধারণ করে এমন সাজসজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনেরও উদ্যোগ নিয়েছে জাতীয় পিঠা উৎসব আয়োজক কমিটি । আপনারা সকলে আমন্ত্রিত। তাহলে আপনি যাচ্ছেন তো!

ঢাকা, ২০ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close