আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

দীর্ঘদিন ভিটামিন খাওয়া নয়

tab 25.1.15ওমেনআই:দুর্বল লাগলে কিংবা শরীরে জোর না পেলে আমরা ভিটামিন খেতে শুরু করি। কিন্তু ভিটামিন মোটেও দুর্বলতা কাটানোর চিকিৎসা নয়। আর অকারণে দুর্বল লাগার কোনো নির্দিষ্ট কারণও থাকতে পারে।

কেবল বাংলাদেশেই নয়, সারা বিশ্বে ‘ওভার দি কাউন্টার’ ওষুধ হিসেবে ভিটামিন ও খনিজ বড়ি সবচেয়ে বেশি বিক্রি হয়। এর জনপ্রিয়তা ব্যাপক। কিন্তু এসব ভিটামিন আদৌ কাজে আসে কি? গবেষকরা বলছেন, বেশির ভাগ ক্ষেত্রেই না। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগ জানায়, প্রতিবছর প্রায় ১০ মিলিয়ন অস্ট্রেলীয় নাগরিক প্রায় বিনা কারণে ভিটামিন বড়ি কেনেন। কিন্তু এতে যে সমস্যাগুলো তা হলো-

১. ভিটামিন বড়ি কখনোই একটি সুষম খাদ্য তালিকার বিকল্প হতে পারে না। কেননা, একটি কি দুটি বড়িতে দৈনিক ভিটামিন চাহিদার পুরোপুরি পূরণ হয় না। আর ভিটামিন বড়ি খেয়ে যদি ভাবেন শাকসবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার না খেলেও চলবে এমন ভাবলে বিরাট ভুল করবেন।

২. না জেনে-বুঝে ভিটামিন বড়ি অতিরিক্ত খেলে বিপদ ঘটাও অস্বাভাবিক নয়। যেমন: অতিরিক্ত ভিটামিন সি বা ক্যালসিয়াম কিডনিতে পাথর তৈরি করতে পারে, মাত্রাতিরিক্ত ভিটামিন বি ৬ সেবনে জরায়ুর ক্ষতি হতে পারে। লৌহের ঘাটতি আছে কি না, না জেনেই আয়রন ক্যাপসুল খেতে থাকলে শরীরে লৌহ জমে যেতে পারে। অতিরিক্ত বিটা ক্যারোটিন (ভিটামিন এ) ফুসফুসের ক্যানসার তৈরি করতে পারে। কোনো কোনো ভিটামিন বড়ি, অন্যান্য ওষুধ ও খাদ্যের বিপাককে ব্যাহত করতে পারে।

কার জন্য কোন ভিটামিন
সিডনি বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ নিউট্রিশন বিভাগ সম্প্রতি কারা আসলেই ভিটামিন সাপ্লিমেন্ট থেকে উপকৃত হতে পারেন, তার একটা বিবরণ দিয়েছে। তাহলে দেখে নিন আপনার জন্য ভিটামিনের দরকার আছে কি না।

গর্ভাবস্থার এক মাস আগে থেকে প্রথম তিন মাস: ফলেট বা ফলিক অ্যাসিড দৈনিক সর্বোচ্চ ১০০ মাইক্রোগ্রাম

সত্তরোর্ধ্ব ব্যক্তি: ক্যালসিয়াম, ভিটামিন বি ১২, ভিটামিন ডি

প্রকৃত নিরামিষভোজী: ভিটামিন বি ১২

সারাক্ষণ বাড়িতে থাকেন এমন ব্যক্তি: ভিটামিন ডি

তরুণাস্থি ক্ষয়: গ্লুকোস্যামাইন

হৃদ্রোগ, উচ্চ রক্তচাপ, ক্ষতিকর চর্বি বৃদ্ধি: ওমেগা ৩; অস্টিওপোরোসিস: ক্যালসিয়াম

হজম ও বিপাক সমস্যা: ভিটামিন বি ১ ও ভিটামিন বি ১২।

ঢাকা, ২৫ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close