আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

নৈশভোজে ওবামা, মিশেল সোনিয়ারা

so 26.1.15ওমেনআই: দিনভর কূটনীতি অনেক হল, সন্ধেটা হোক আলাদা। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের রাইসিনা হিলসে ওবামার সম্মানে আয়োজিত ভোজসভায় এই কথাই যেন বারবার বোঝাতে চাইছিলেন আমন্ত্রিত অতিথিরা।

আপাত গুরুগম্ভীর জমায়েতে হাসির প্রথম গুঞ্জন উঠালেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা নিজেই। অকপটে বলে ফেললেন, আজ ভেবেছিলাম মোদি-কুর্তা পরব।

ওবামা জানালেন, তাঁর দেশের কোনও এক পত্রিকায় এক বার হেডলাইন বেরিয়েছিল, ‘মিশেল ওবামাকে বাদ দিয়ে এই মুহূর্তে নতুন ফ্যাশন আইকন কে?’ আর সে কথা বলতে গিয়েই মোদি-কুর্তার অবতারণা। শুনে স্বয়ং মোদির মুখেও দেখা দিল লাজুক হাসি। টেবিলের উল্টোদিকে তখন মুচকি হাসছেন সোনিয়া গান্ধী।

কাজপাগল মোদির কথা বলতে গিয়ে ওবামা বলেন, ‘উনি কী ভাবে দিনরাত কাজ করেন, সেটা শুনেছিলাম। কিন্তু আজ শুনলাম, গত রাতে মাত্র তিন ঘণ্টা ঘুমিয়েছেন প্রধানমন্ত্রী। একটু খারাপ লাগল। আমি যে ঘণ্টাপাঁচেক দিব্যি ঘুমিয়েছি!’

নৈশভোজে হালকা মেজাজে ওবামা, মোদি, সোনিয়ারা (ছবিতে দেখুন)

পানপাত্র তুলে ধরে নৈশভোজের ‘টোস্ট’করে মার্কিন প্রেসিডেন্ট বললেন, ভারত ও আমেরিকার বন্ধুত্ব দীর্ঘজীবী হোক।

অতিথি-তালিকায় চোখ বোলালে ‘চাঁদের হাট’ কথাটাও ফিকে শোনাবে। এক দিকে সস্ত্রীক উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, সোনিয়া গান্ধী, লালকৃষ্ণ আডবাণী। অন্য দিকে রাজনাথ সিংহ, সুষমা স্বরাজ, অরুণ জেটলি, স্মৃতি ইরানিসহ একঝাঁক কেন্দ্রীয় মন্ত্রী। ছিলেন মুকেশ আম্বানী, অনিল আম্বানী, রতন টাটা, সাইরাস মিস্ত্রি, গৌতম আদানির মতো প্রথম সারির শিল্পপতিরা। সব মিলিয়ে প্রায় আড়াইশো জন বাছাই করা অতিথি।

নৈশভোজে হালকা মেজাজে ওবামা, মোদি, সোনিয়ারা (ছবিতে দেখুন)

সাউথ হলে রাষ্ট্রপতি প্রণবের সঙ্গে বৈঠকের পর একে একে অতিথিদের সঙ্গে পরিচিত হচ্ছিলেন ওবামা দম্পতি। সেই সময়েই আর এক গভীর মুহূর্ত তৈরি হল, যখন ওবামার সামনে এলেন মনমোহন।

প্রাক্তন প্রধানমন্ত্রীকে দূর থেকে দেখে হাতটা বাড়িয়েই রেখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। মনমোহন সামনে আসতেই উচ্ছ্বসিত করমর্দন। দীর্ঘক্ষণ তাঁর হাত ধরে কথা বললেন ওবামা। মনমোহনের স্ত্রী গুরশরণ কৌরকে জড়িয়ে চুমু খেলেন মিশেল।

নৈশভোজে হালকা মেজাজে ওবামা, মোদি, সোনিয়ারা (ছবিতে দেখুন)

অতীতের আর এক স্মৃতিও তুলে আনলেন ওবামা। নভেম্বর, ২০১০ সে বার ‘এয়ার ফোর্স ওয়ান’নেমেছিল মুম্বাইয়ে। ওবামার কথায়, ভারতের আতিথেয়তায় আমি মুগ্ধ। তবে এ জন্যও ধন্যবাদ জানাচ্ছি যে, এবার আর আমাকে নাচতে হল না। আগের বার যখন এসেছিলেন, তখন ছিল দীপাবলী। মুম্বাইয়ের শিশুদের এক অনুষ্ঠানে নাচতে হয়েছিল ওবামা দম্পতিকে। সহাস্য প্রেসিডেন্ট যোগ করলেন, পরের দিন একটা ভারতীয় পত্রিকা লিখল, ‘প্রেসিডেন্ট ওবামা এলেন’। আর একটা কাগজ লিখল, ‘মিশেল রকস ইন্ডিয়া!’

ওবামার সম্মানে গতকাল ভারতের রাষ্ট্রপতি ভবনে ছোট্ট একটি অনুষ্ঠানও হয়েছে। সেনাবাহিনীর ব্যান্ডে বেজেছে বাংলা ও হিন্দি গানের সুর, ওবামার প্রচারে বহু ব্যবহৃত গান ‘ইয়েস উই ক্যান’।

নৈশভোজে হালকা মেজাজে ওবামা, মোদি, সোনিয়ারা (ছবিতে দেখুন)

তবে নৈশভোজের শেষে মুখে মুখে ফিরল একটাই কথা। সত্যি, মোদি কুর্তা পরলে কেমন দেখাত ওবামাকে!

রবিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে পৌছে ভারতীয় ভঙ্গিতে ‘নমস্তে’ জানান ওবামা। মোদি-ওবামার সাক্ষাতের পরে রবিবার তেমনটাই জানা গেছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারের সৌজন্যে। রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট ওবামা পৌঁছনোর আগেই মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিল টুইটারে জানায়: ‘প্রেসিডেন্ট প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে আবার ভারতে এসে খুশি। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হবে। জয় হিন্দ!’ সেই টুইটটি ফের হোয়াইট হাউস থেকেও রিটুইট করা হয়।

ঢাকা, ২৬ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close