আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

এসএসসি পরীক্ষা অবরোধের মধ্যেই চলবে

ssc wmnওমেনআই: বিএনপির অবরোধ অব্যাহত থাকলে তার মধ্যেই এসএসসি পরীক্ষা নেওয়ার ইংগিত দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা, যাতে ১৪ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেবেন।

সোমবার শিক্ষামন্ত্রী নাহিদ সচিবালয়ে বলেন, পরীক্ষার সব প্রস্তুতি শেষ। এখন সরকারের প্রত্যাশা, শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এসএসসি পরীক্ষার সময় বিএনপি অবরোধ তুলে নেবে।

তিনি বলেন, তাদের অবরোধের তো কোনো সময়সীমা নেই। তাই আমরা যে পরীক্ষা পিছিয়ে দেব তারও তো কোনো উপায় নেই। যথাসময়েই পরীক্ষা নিতে হবে। পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই।

গত ৫ জানুয়ারি থেকে দেশব্যাপী লাগাতার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি। তারই মধ্যে মাঝে মধ্যে হরতাল থাকছে। নাশকতা ও সহিংসতায় সারা দেশে এ পর্যন্ত অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে।

বিএনপি-জামায়াতের হরতালের কারণে ২০১৩ সালে এসএসসি এবং এইচএসসির পরীক্ষা পেছাতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ।

ওই বছরের জেএসসি-জেডিসির এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।

এছাড়া গত বছরের শেষ দিকে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অবরোধের মধ্যে পরীক্ষা নেওয়া হলেও যেদিন হরতালের কর্মসূচি থাকবে সেদিনের পরীক্ষা পিছিয়ে দেওয়া হতে পারে।

পরীক্ষার মধ্যে রাজনৈতিক কর্মসূচিতে ক্ষোভ প্রকাশ করে শিক্ষামন্ত্রী বলেন, ছয় বছর আগেই নির্ধারিত হয়েছে ১ ফেব্রুয়ারি এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। পরীক্ষার রুটিন দেখেও এই সময়ে তারা কেন এসব কর্মসূচি দেন?

হরতাল-অবরোধ করে বিএনপির কোনো ‘লাভ’ হচ্ছে না মন্তব্য করে নাহিদ বলেন, ‘তারা শিক্ষার্থী ও পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে। এটা কারো কাম্য নয়, এটা হতে দেওয়া যায় না।’

এদিকে পরীক্ষা যতো এগিয়ে আসছে, পরীক্ষার্থী ও অভিভাবকদের শঙ্কা ততো বাড়ছে। অবরোধের কারণে প্রস্তুতিতে ব্যাঘাত ঘটছে বলেও জানিয়েছেন পরীক্ষার্থীরা।

পরীক্ষার এক সপ্তাহ আগেও রাজনৈতিক পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ বাড়ছে।

ঢাকা, ২৬ জানুয়ারি (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close