আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

ভেজালযুক্ত খাদ্য সম্পর্কে জানুন

foodওমেনআই:চলুন তাহলে জেনে নিই ১০ টি ভেজালযুক্ত খাদ্য সম্পর্কে

আইসক্রিম
আইসক্রিম খেতে আমরা কম বেশি সবাই পছন্দ করি। গরমের সময় এর চাহিদা থাকে সবার ঊর্ধ্বে। যেহেতু এটি ঠাণ্ডা তাই ঠাণ্ডা চেম্বারে বানানো হয় এবং এজন্য চর্বিজাতীয় জিনিস মেশানোর সম্ভবনা থেকে যায় যা আইসক্রিমের উপাদান। যেমন- পেপারিন, বিউট্রালডিহাইড, কাপড় ধোয়ার পাউডার সাবান, নাইট্রেট, ইথাইল এসিটেট এগুলো বিষ। তা ছাড়া জন্তুর কিছু অংশও গলিয়ে বানানো বিশেষ গামও মেশানো হয়ে থাকে। এ অবস্থায় আইস্ক্রিমের ভেজাল স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

ভাজা খাবার
যখন খাবার ভাজা হয়, তখন তা উচ্চ তাপে করা হয়, মনে হতে পারে এ অবস্থায় ভেজাল সম্বভ নয়। কিন্তু এসব খাবার ভাজার পূর্বে পামওয়েল ব্যবহার হয় যা লার্ডে ভেজাল দেয়া হয়। ফলে উচ্চ তাপমাত্রার ফলে এসবের ওপর একটা আবরন পড়ে- যা মানবদেহের জন্য ক্ষতিকর এবং খাওয়ায় অযোগ্য। তাই প্রবীণদের ক্রমাগত এসব খাবার গ্রহনের ফলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে।

আটা বা ময়দা
চাল ও গম আমাদের প্রধান খাদ্য। এসবের গুড়ায় ভেজাল দেয়া হয় যা শ্বেতসার নামে পরিচিত, ফলে ময়দা থেকে প্রয়োজনীয় পুষ্টি চলে যায়। এজন্য চাল ও গম যখন গুড়ো করা হয় তখন সাবধান হতে হবে যেন কোন ভেজাল যোগ না করা হয়। জীবনের ক্ষতি করার বিনিময়ে ভেজালকারীরা লাভবান হয়।

সামুদ্রিক খাবার
সামুদ্রিক মাছে মার্কারি মানাবদেহে জীবনঘাতি ক্যানসার সৃষ্টি করতে পারে। এই মার্কারি দুই ভাবে মানুষের দেহে প্রবেশ করে। প্রথমত সরাসরি মাছ খেয়ে এবং দ্বিতীয়ত পাখির মাধ্যমে যারা এই মাছা খায়। এভাবে মার্কারি বিষক্রিয়ায় অনেকেরই মৃত্যু হয়ে থাকে।

কফি
আপনি যে কফি পান করেন তা কি শুধুই কফি? এটা হচ্ছে, sawdust , Tamarind seeds ও Chicory powder এর প্যাকেজ। এসব শরীরের জন্য প্রয়োজনীয় নয়। তাই সমাধান হল তাজা কিনে তা গুড়ো করে ভালো ও স্বাস্থ্যসম্মত কফি বানিয়ে নিন।

কমলার রস
অনেকে চা, কফি বাদ দিয়ে স্বাস্থ্যসম্মত ফলের রস খেয়ে থাকেন।। কিন্তু এসব ফলের রসে চিনির শরবত, গ্লুকোজ ও সস্তা রসকে অনেক কম দামে বেচে থাকেন। এসব রস স্বাস্থ্যের জন্য উপাকারী না হয়ে ভয়ঙ্কর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। সমাধান হল প্যাকেজ ফলের রস এড়িয়ে চলুন এবং কমলা বা ফলমূল কিনে তাজা ফলের রস বানিয়ে সুস্থ থাকুন।

জাফরান
এটা যদি পাউডার অবস্থায় ব্যবহার করা হয় , যেটা সবচেয়ে বেশি ভেজাল হওয়ার সম্ভবনা। লাল রং থেকে হলদে রং হয়ে থাকে। গুড়ো করার সময় হলুদ মেশানো হয়। এ জন্য গাড় লাল রঙেরও সস্তা দামের জাফরান এড়িয়ে চলা ভালো।

মধু
অনেক মধু শুধু রঙিন জিনির সিরাপ। মধুর ভেজাল এড়াতে হলে চাকসহ মধু কিনে সেখান থেক মধু সংগ্রহ করা ভালো। কিন্তু বোতল বা কৌটায় ভরার সময় সাবধানতা অবলম্বন করা ভালো কারণ এই ভরার সময় সাধারণত ভেজাল মেশানো হয়ে থাকে।

অলিভ ওয়েল
আসল অলিভ তেল শরীরের জন্য উপকারী। কিন্তু বাজারে পাওয়া যায় মাত্র ১০ শতাংশ ভালো অলিভ ওয়েল, বাকিসব গুলোতে বিভিন্ন ভেজাল এমনকি সস্তা অন্য তেলও মেশানো হয়ে থাকে। সাধারণত খনিজ তেল মেশানো হয়, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই দাম দিয়ে অলিভ ওয়েল কেনার আগে সতর্ক হওয়া জরুরি।

দুধ
দুধে ক্যালসিয়ামসহ রয়েছে এমন অনেক পুষ্টি যা সব বয়সের মানুষের জন্য খুব ভালো। কিন্তু সাধারন দুধে পানি মেশানো হয়, জের পানি দুষিত হলে আরও মারাত্মক। বর্তমানে পানি ছাড়া শ্বেতসার, কস্টিক সোডা, চিনি, ইউরিয়া, চুন এবং এমোনিয়াম সালফেট মেশনো হয়। তাই সাবধান, সকালে দুধে তৈরি করা এককাপ চা আপনাকে অনেক সময় সতেজ না করে অসুস্থ করে শয্যাশায়ী করে ফেলতে পারে।

ঢাকা, ২৯ জানুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close