আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

সিম চাষ করে সফল জাহান

sim wmnওমেনআই:বাঘা উপজেলার পদ্মার চরাঞ্চলের কালিদাসখালী চরের নূর জাহান বেগম ৪ শতাংশ জমিতে সিম চাষ করে সফল হয়েছেন। মাত্র ২ মাস আগে উপজেলার কালিদাসখালী চরের নয়মুদ্দিনের স্ত্রী নূর জাহান বেগম নিজের জমিতে চৈতালিসহ অন্যান্য ফসল রোপণ করে সামান্য আয় দিয়ে সংসার চালাতেন।

এবার তিনি চৈতালি ফসল না করে শুধু সিম চাষ করে সফলতা এনেছেন।

সরেজমিনে জানা যায়, নূর জাহান বেগম মাত্র ৪ শতাংশ জমিতে সিমের চারা রোপণ করে ৩০ হাজার টাকা আয়ের স্বপ্ন দেখছেন। পাবনা থেকে উন্নত জাতের চারা সংগ্রহ করে যথার্থ পরিচর্যার ফলে তার সিম লতা ফলে পরিপূর্ণ হয়ে উঠেছে। গত ১ মাসে ৫ মণ সিম বিক্রি করে প্রায় ৫ হাজার টাকা আয় করেছেন। এখন তার সিম লতায় ফুলে ফুলে পরিপূর্ণ।

জমিতে আরো ২০ থেকে ২৫ মণের মতো সিম হবে এমনটি আশা করছেন তিনি। দামও ভালো রয়েছে। তবে এবছর তার প্রায় ৩০ হাজার টাকা আয় হবে। তার সিমের ফলন দেখে এলাকার অনেকেই সিম চাষ করতে আগ্রহী হয়ে উঠছেন।

এলাকাবাসী জানায়, নূর জাহান বেগমের মতো আরও অনেকে এগিয়ে আসলে সাফল্য অর্জন করতে পারবে। এর মাধ্যমে দারিদ্রও অনেকাংশে দূর করতে পারবে। তবে অনেকের সিম চাষে আগ্রহ থাকলেও বীজের অভাবে এগিয়ে আসছে না।

নূর জাহান বেগম জানান, ২ সদস্যের পরিবার তার। ১ ছেলে ও ২ মেয়েকে বিয়ে দিয়েছেন। সামান্য কিছু জমিতে সিম চাষসহ বিভিন্ন ফসল উৎপাদন করে সংসার পরিচালনা করছেন।

তিনি আরো জানান, নদী ও জীবন-২ প্রকল্পের মতো সরকার সিম চাষের উপর ব্যাংক ঋণের ব্যবস্থা করলে অনেকেই আগ্রহী হবে।

নদী ও জীবন-২ প্রকল্পের ম্যানেজার আবদুল কাদের জানান, নূর জাহান বেগম নদী ও জীবন-২ প্রকল্পের কর্ণফুলী দলের সদস্য। তিনি খুব পরিশ্রমী। সামান্য জমিতে সিম চাষ করে তিনি সফলতা এনেছেন।

ঢাকা, ৩ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close