আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

নারীদের জন্য মোবাইল অ্যাপ ‘মায়া আপা’

maya-fb-img wmn

ওমেনআই:বাংলাদেশের নারীদের বিভিন্ন তথ্যসেবা দিতে চালু হলো এক অভিনব মোবাইল অ্যাপ। মঙ্গলবার বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই যাত্রা শুরু করলো ‘মায়া আপা’ অ্যাপ। গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে এটি।

ব্র্যাকের অংশীদারত্ব এবং সহযোগিতায় মায়া ডট কম ডট বিডি (www.maya.com.bd) নারীদের পরামর্শসহায়তা দিতে নিয়ে এল অ্যাপটি।

‘মায়া আপা’ অ্যান্ড্রয়েডভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশন। স্বাস্থ্যসংক্রান্ত তথ্য দিয়ে সাহায্য করার পাশাপাশি নারীদের বিভিন্ন সামাজিক এবং আইনি সমস্যা সমাধানের পরামর্শও দেবে এটি। বাংলাদেশের একদল নারী উদ্যোক্তা, কম্পিউটার প্রকৌশলী, ডাক্তার এবং আইনজীবী মিলে তৈরি করেছেন এই মোবাইল অ্যাপ্লিকেশন।

এই অ্যাপে নিজের পরিচয় গোপন রেখেই প্রশ্ন করতে পারবেন। ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা জবাব দেবেন।

ডাক্তার, আইনজীবী ও মনোসামাজিক পরামর্শকদের সমন্বয়ে গড়া একটি দল অ্যাপটির মাধ্যমে প্রতিদিন নানান ধরনের প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। তারা বাংলা ভাষার প্রশ্নের উত্তর বাংলায় এবং ইংরেজি ভাষার প্রশ্নের উত্তর ইংরেজিতেই দেবেন।

অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটির পরিচালক শীপা হাফিজা বলেন, ‘অ্যাপ্লিকেশনটি শুধু যে তথ্য ও সেবার জগতে সারাদেশের নারীদের প্রবেশ নিশ্চিত করবে তাই নয়, সহযোগিতামূলক একটি সমাজ গড়তে জাতীয় ঐকমত্য তৈরিতেও সাহায্য করবে।’

আসিয়া খালেদা নীলা এবং সুব্রামি মৌটুসী মৌ, এই দুই তরুণী সফটওয়্যার প্রকৌশলীর যৌথ প্রয়াসে অ্যাপটি তৈরি হয়েছে। নীলা ও মৌটুসীর মতে তাদের এই অ্যাপ্লিকেশনটি হাজারো মোবাইল অ্যাপের চেয়ে আলাদা, প্রযুক্তির হাত দিয়ে নারীর ক্ষমতায়নের একটি মাধ্যম।

মায়ার প্রতিষ্ঠাতা আইভি এইচ রাসেল যোগ করেন, ‘আমরা চাই মায়া আপা অ্যাপটি প্রতিনিয়তই উদ্ভাবনের উৎকর্ষে আমাদের অনুপ্রাণিত করুক। আমাদের লক্ষ্য, যে তথ্য নারীরা খুঁজছেন, প্রযুক্তির মাধ্যমে সেই তথ্য তাদের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া। এ বছরে আমাদের পথ পরিক্রমায় এরকম আরও অনেক চমকই থাকছে।’

ঢাকা, ৪ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close